18.2 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

ফৌজদারি বিধি সংশোধনের আহ্বান টরন্টোর

ফৌজদারি বিধি সংশোধনের আহ্বান টরন্টোর
ডেপুটি মেয়র জেনিফার ম্যাককেলভি বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টির কাছে শুক্রবার এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন তাতে সব ট্রানজিট কর্মীকের অন্তর্ভুক্ত করে ফৌজদারি বিধির ২৬৯০১ উপ অনুচ্ছেদ সংশোধনের অনুরোধ জানিয়েছেন তিনি

সহিংসতা বেড়ে যাওয়ায় ট্রানজিট কর্মীদের উন্নত সুরক্ষার জন্য ফৌজদারি বিধি সংশোধনে ফেডারেল সরকারের প্রতি আহ্বান জানিয়েছে টরন্টো, যাতে করে ভবিষ্যতে হামলা থামানো যায়। ডেপুটি মেয়র জেনিফার ম্যাককেলভি বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টির কাছে শুক্রবার এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন। তাতে সব ট্রানজিট কর্মীকের অন্তর্ভুক্ত করে ফৌজদারি বিধির ২৬৯.০১ উপ-অনুচ্ছেদ সংশোধনের অনুরোধ জানিয়েছেন তিনি।

এই উপ-অনুচ্ছেদে গণপরিবহনকর্মীর ওপর হামলাকে শাস্তিযোগ্য হিসেবে রায় দিতে সেখানে ফৌজদারি অপরাধের মতো পরিস্থিতি তৈরি হয়েছিল কিনা সেটা বিবেচনা করতে হয়। আইনে ট্রানজিটকর্মী বলতে যাত্রীবাহী যানবাহনের অপারেটর এবং স্কুল বাসের চালককে ধরা হয়ে থাকে।

- Advertisement -

ম্যাককেলভি তার চিঠিতে বলেছেন, উপ-অনুচ্ছেদটিকে সব ট্রানজিটকর্মীকে অন্তর্ভুক্ত করা হলে শক্ত একটা বার্তা যাবে এবং তাদের সুরক্ষা নিশ্চিতে তা সহায়তা করবে।

ট্রানজিট অপারেটর অ্যান্ড ওয়ার্কার অ্যাপ্রিসিয়েশন ডের আগে এই চিঠি সামনে এলো। সম্প্রতি টিটিসি কর্মীরা আক্রান্ত হয়েছেন, বিবি গান দিয়ে একজন টিটিসি বাস চালককে গুলি করা হয়েছে এবং দুইজন টিটিসিকর্মীকে সিরিঞ্জ নিয়ে ধাওয়া করা হয়েছে। এসব সহিংসতার পাশাপাশি মানসিক স্বাস্থ্য, মাদক গ্রহণ ও গৃহহীনতার মতো সামাজিক পরিবর্তন টিটিসিকর্মী ও ব্যবহারকারীদের ওপর প্রভাব ফেলে বলে জানান ম্যাককেলভি।

এসব সমস্যা সমাধানে টিটিসি প্রয়োজনীয় পদক্ষেপ নিলেও দীর্ঘমেয়াদী সমাধান প্রয়োজন বলে জানিয়েছেন ডেপুটি মেয়র। এজন্য সব স্তরের সরকারের একসঙ্গে কাজ করা প্রয়োজন। চিঠিতে তিনি লিখেছেন, এসব সমস্যা সমাধানে এবং টিটিসিকর্মীদের ওপর হামলা কমাতে, তাদের দায়িত্ব নিরাপদে পালন করতে ও যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে চলমান আন্তসরকার সহযোগিতা জরুরি।
ন্যাশনাল ট্রানজিট টাস্কফোর্স গঠনের প্রতিও তার সমর্থন ব্যক্ত করেছেন ম্যাককেলভি। ট্রানজিটকর্মীদের জাতীয় সংগঠন এটিইউ কানাডা সহিংসতা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে টাস্কফোর্স গঠনের দাবি জানিয়ে আসছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles