20.9 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

দুই চিত্র

দুই চিত্র

চিত্র ১।

- Advertisement -

বাংলাদেশের একটি অঞ্চলে একই রাজনৈতিক দলের তিনটি বিবদমান গ্রুপ আজ একটি বিশেষ কর্মসুচী পালন করতে উপজেলা সদরে সমবেত হয়েছিলেন। এমপি গ্রুপ, উপজেলা চেয়ারম্যান গ্রুপ এবং পৌর চেয়ারম্যান গ্রুপ। কর্মসুচী একটাই কিন্তু কে বড় নেতা, কার প্রাধান্য বেশী, কার প্রভাব বেশী, কে এলাকা নিয়ন্ত্রণ করে ইত্যাদি শো করতেই তাদের দিনরাত ব্যস্ত থাকতে হয়। এগুলো কাকে শো করে? কেন করে? করলে কি হয়? এসব প্রশ্নের উত্তর সকলেই জানেন। কিন্তু এসবই তাদের রাজনৈতিক সংস্কৃতি। সরকারী দল এবং বিরোধী দল উভয়েরই একই সংস্কৃতি। ফলে মাঝে মাঝেই সংঘাত অনিবার্য হয়ে উঠে। আজও হয়েছে। এমপি সাহেবের উপস্হিতিতেই উপজেলা চেয়ারম্যানকে কুপিয়ে হাসপাতালে পাঠানো হয়েছে। তার একটি আঙুল কেটে দেয়া হয়েছে। খবর দৈনিক প্রথম আলোর।

আর কয়েকমাস পরেই বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনে নমিনেশন থেকে শুরু করে নির্বাচিত হওয়া কোন কিছুতেই যেহেতু জনগণের দরকার হয় না কাজেই তাদের এসব শোডাউন করতে হয়। বিশেষ কাউকে দেখাতে হয়। সেই জন্যেই আজকাল বিভিন্ন জনসভায় ক্ষুদে নেতা আর পাতি নেতাদের ব্যানারে ঢাকা পরে যায় বড় নেতাদের চেহারা। ফলে বড় নেতারা মঞ্চ থেকে মাইকে বারবার ধমক দিয়েও পাতি নেতাদের ব্যানার, ফেস্টুন নামাতে ব্যর্থ হন।

চিত্র ২।

টরন্টোর আবু বকর মসজিদ থেকে জুম্মার নামাজ পড়ে বের হতেই দরজার কাছে দেখি এলাকার এমপি সালমা জাহিদ সম্পুর্ণ একা একা কোন রকম চামচা পাইক পেয়াদা ছাড়াই মসজিদের মুসুল্লিদের মধ্যে লিফলেট বিলি করছেন। লিফলেট বলতে অন্য কিছুই নয়, আসন্ন রমজান মাসের ইফতারি সেহেরির সময় উল্লেখ করা ক্যালেন্ডার। গতরাতেও তাঁর বাসায় আমাদের রাইডিং এর বোর্ড মিটিং ছিল। সেখানে তিনি একবারও বলেন নি যে তিনি আজ এখানে আসবেন এবং তার কোন সাহায্য লাগবে কিনা। আমাকে দেখেই বললেন, হালিম হাউ আর ইউ? থ্যাংক ইউ ফর কামিং টু মাই হাউস লাস্ট নাইট। আমি মুচকি হেসে জিজ্ঞেস করলাম, ডু ইউ নিড এ্যানি হেল্প? তিনি বললেন, নো থ্যাংকস। আমারও তাড়া ছিল। দ্রুত বাসায় চলে এলাম।

প্রশ্ন হলো, এই যে, কানাডায় নির্বাচনের কোন খবর নাই। অথচ এরা সুযোগ পেলেই জনগণের কাছে চলে যায়। কারণ একটাই, জনগণের ভোট ছাড়া তাদের ক্ষমতায় যাওয়া বা ধরে রাখা কোনটাই সম্ভব না। জাষ্টিন ট্রুডো স্বয়ং এসে বললেও না।
দুটো দেশের দুটো ভিন্ন চিত্র। কাকতালীয় নয়। যে যেমন ভাবে দেখতে চায়। যে যেমনটা তৈরী করে।

স্কারবোরো, টরন্টো

- Advertisement -

Related Articles

Latest Articles