1.9 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

রাজনৈতিক উদ্দেশ্যেই এমপি পদ খারিজ: রাহুল গান্ধী

রাজনৈতিক উদ্দেশ্যেই এমপি পদ খারিজ: রাহুল গান্ধী

লোকসভার সদস্য পদ খারিজ হওয়ার পর কংগ্রেস নেতা রাহুল গান্ধী এর নিন্দা করে বলেছেন, রাজনৈতিক উদ্দেশ্যেই এটা করা হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে তিনি যে অভিযোগ এনেছেন তা থেকে দৃষ্টি অন্যদিকে ফেরানোর জন্যই তার লোকসভা সদস্যপদ খারিজ করা হয়েছে।

- Advertisement -

রাহুল গান্ধী বলেন, লোকসভার সদস্যপদ হারানো বা জেল- এসব তাকে মোদি এবং কোটিপতি ব্যবসায়ী গৌতম আদানির সম্পর্ক নিয়ে প্রশ্ন তোলা থেকে বিরত রাখতে পারবে না।

ভারতের অন্যান্য বিরোধী দলও এ ঘটনায় রাহুলের প্রতি তাদের সমর্থন জানিয়েছে। শুক্রবার ১৪টি দল সুপ্রিম কোর্টের কাছে অভিযোগ করেছে যে ফেডারেল সরকার বিজেপি-বিরোধীদের হয়রানি করার জন্য তদন্তকারী সংস্থাগুলোর ক্ষমতাকে অপব্যবহার করছে।

অন্যদিকে সরকারি দল হিন্দু জাতীয়তাবাদী বিজেপি বলছে পার্লামেন্টারি নিয়ম-নীতি অনুযায়ীই রাহুল গান্ধীকে সংসদ সদস্য থাকার অযোগ্য ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার রাহুল গান্ধীকে একটি মানহানির মামলায় দু’বছরের কারাদণ্ড দেয়ার পরই তার লোকসভা সদস্যপদ খারিজ করা হয়। ভারতের জন-প্রতিনিধিত্ব আইন অনুযায়ী কোন এমপির দুবছর জেলের সাজা হলেই আপনা থেকে তার পার্লামেন্ট সদস্যপদ খারিজ হয়ে যায় ।

গুজরাতের সুরাত শহরের আদালতে যেদিন রাহুল দোষী সাব্যস্ত হন, অর্থাৎ ২৩ মার্চ, সেদিন থেকেই তার সংসদ সদস্যপদ খারিজ হয় ভারতীয় সংবিধানের ১০২(১)(ই) এবং জন প্রতিনিধিত্ব আইনের আট নম্বর ধারা অনুযায়ী। লোকসভার এক গেজেট নোটিফিকেশনে একথা উল্লেখ করা হয়।

তবে ওই সাজার ওপরে ৩০ দিনের জন্য স্থগিতাদেশ দিয়েছে আদালত।

সূত্র: বিবিসি বাংলা

- Advertisement -

Related Articles

Latest Articles