9.7 C
Toronto
রবিবার, এপ্রিল ১৪, ২০২৪

সংলাপের আমন্ত্রণ জানিয়ে বিএনপিকে চিঠি সিইসির

সংলাপের আমন্ত্রণ জানিয়ে বিএনপিকে চিঠি সিইসির

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপিসহ সমমনাদলগুলোর সঙ্গে সংলাপের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এরই অংশ হিসেবে আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বিএনপির মহাসচিব বরাবর এই আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।

- Advertisement -

এই তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান। তিনি বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তাঁদের দলের অন্যান্য নেতৃবৃন্দসহ, প্রয়োজনে সমমনা দলসমূহের নেতৃবৃন্দসহ বাংলাদেশ নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রধান ইলেকশন কমিশনার ডি ও পত্রের মাধ্যমে আলোচনা ও মতবিনিময়ের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

বিএনপির মহাসচিব বরাবর পাঠানো চিঠিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) উল্লেখ করেছেন, ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি আমরা দায়িত্ব গ্রহণের পর ধারাবাহিকভাবে স্থানীয় পর্যায়ের নির্বাচন করে আসছি। বর্তমান কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকেই অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সংসদ নির্বাচনের কথা অনুধাবন করে আসছে।

চিঠিতে বর্তমান ইসি ও আগামী নির্বাচন নিয়ে বিএনপির অবস্থানের কথা তুলে ধরে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বর্তমান কমিশনের প্রতি অনাস্থা ব্যক্ত করে প্রত্যাখ্যান করে আসছে। আপনারা নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছেন। যদিও আপনাদের এমন রাজনৈতিক সিদ্ধান্ত ও কৌশলের বিষয়ে কমিশনের কোনো মন্তব্য নেই।

চিঠিতে সিইসি বলেন, আপনাদের দ্বারা প্রত্যাখ্যাত হলেও কমিশন মনে করে বৃহৎ রাজনৈতিক দল হিসেবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক না হোক, অনানুষ্ঠানিকভাবে আলোচনা বা মতবিনিময় হতে পারে। আপনাদের নির্বাচন কমিশনে আমন্ত্রণ জানাচ্ছি। সদয় সম্মত হলে দিনক্ষণ আলোচনা করে নির্ধারণ করা যেতে পারে। প্রত্যুত্তর প্রত্যাশা করছি।

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনীতির মাঠে বেশ সক্রিয় বিএনপি। বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনে না যাওয়ার স্পষ্ট ঘোষণাও দিয়েছেন দলটির নেতারা। বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার পর থেকে তাদের সব ধরণের নির্বাচনের পাশাপাশি আমন্ত্রণও প্রত্যাখ্যান করে আসছে দলটি। এ নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সংলাপও প্রত্যাখ্যান করে বিএনপি ও তাদের সমমনা দলগুলো। তবুও আগামী নির্বাচন নিয়ে দলটির নেতাদের সঙ্গে সংলাপ করার সিদ্ধান্ত নিয়েছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

সূত্র : কালেরকন্ঠ

- Advertisement -

Related Articles

Latest Articles