4.6 C
Toronto
রবিবার, এপ্রিল ২১, ২০২৪

জরুরি মুহূর্তে ব্যয়ের বাড়তি ক্ষমতা চায় টিটিসি

জরুরি মুহূর্তে ব্যয়ের বাড়তি ক্ষমতা চায় টিটিসি
টরন্টো ট্রানজিট কমিশনের টিটিসি প্রধান নির্বাহী কর্মকর্তার সিইও ব্যয়ের ক্ষমতা সম্প্রসারণের একটি পরিকল্পনায় সমর্থন জানিয়েছে এর পর্ষদ

টরন্টো ট্রানজিট কমিশনের (টিটিসি) প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) ব্যয়ের ক্ষমতা সম্প্রসারণের একটি পরিকল্পনায় সমর্থন জানিয়েছে এর পর্ষদ। এর ফলে টিটিসি সিইও ট্রানজিট সিস্টেমে একাধিক সহিংস ঘটনার পর সাময়িকভাবে নিয়োগ দেওয়া ৫০ নিরাপত্তা রক্ষীর চুক্তির মেয়াদ সম্প্রসারণে এই ক্ষমতা প্রয়োগ করতে পারবেন।

টিটিস সিইও রিক লিয়ারির জরুরি চুক্তি ও দেড় কোটি ডলারের ক্রয়ে ব্যয়ের যে পরিকল্পনা তাতে এটা একটা ধাক্কা বলে স্টাফ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। টিটিসির সংরক্ষিত তহবিল থেকে এই অর্থ উত্তোলন করা হবে। তবে সেটা হতে হবে সিটি কাউন্সিলের অনুমোদনের পরিপ্রেক্ষিতে।

- Advertisement -

পর্ষদ ব্যয়ে ক্ষমতা সম্প্রসারণের ব্যাপারে লিয়ারির অনুরোধে শর্তসাপেক্ষে সাড়া দিয়েছে। শর্ত হলো কীভাবে অর্থ খরচ হচ্ছে সে ব্যাপারে বিস্তারিত প্রতিবেদন তিনি পর্ষদের কাছে সরবরাহ করবেন।
লিয়ারি বলেন, তহবিলের অর্থ কীভাবে খরচ হচ্ছে পর্ষদকে তা জানাবে টিটিসি। কোথায় অর্থ ব্যয় করা যায় সেটা আমরা চিহ্নিত করেছি। কোনো কিছু শুরু হলে তৎক্ষণাৎ আমরা তা অবগত করবো।

জানুয়ারির শেষ দিকে ট্রানজিটে একাধিক সহিংস ঘটনা পরিপ্রেক্ষিতে টিটিসি ৫০ নিরাপত্তা রক্ষী ও ২০ জন আউটরিচ ওয়ার্কার নিয়োগের ঘোষণা দেয় টিটিসি। সাময়িক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়। টরন্টো পুলিশও ট্রানজিটে তাদের উপস্থিতি জোরদার করে।

পর্যাপ্ত তহবিল না পাওয়া টিটিসির এই উদ্যোগ নিয়ে আগামী এপ্রিলে কর্মীদের মূল্যায়নে বসার কথা রয়েছে। টিটিসির প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। সিইওর জরুরি ব্যয়ের ক্ষমতা সম্প্রসারণের ফলে তিনি অস্থায়ী ৫০ জন নিরাপত্তা রক্ষীর নিয়োগ অক্টোবরের গোড়ার দিক পর্যন্ত বর্ধিত করতে পারবেন। অথবা যতদিন পর্যন্ত তাদের সেবার প্রয়োজন পড়ে ততদিন পর্যন্ত তাদেরকে রাখতে পারবেন।
টিটিসি কর্মীরা পর্ষদকে জানান, কোভিড-১৯ মহামারির শুরুতে গ্রাহকদের লক্ষ্য করে নিরাপত্তা সংক্রান্ত ঘটনা বাড়লেও ২০২১ সালে তা কমে আসে এবং ২০২২ সালের পুরো সময়জুড়ে তা আবার বেড়ে যায়। ওই সময় প্রতিদিন গড়ে পাঁচটি এ ধরনের ঘটনা ঘটেছে। এসব ঘটনার মধ্যে আছে চুরি থেকে শুরু করে হামলা।

- Advertisement -

Related Articles

Latest Articles