2.9 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

গ্রিনবেল্ট ছাড়াই ২০ লাখ বাড়ির জায়গা আছে অন্টারিওতে

গ্রিনবেল্ট ছাড়াই ২০ লাখ বাড়ির জায়গা আছে অন্টারিওতে
গ্রিনবেল্টের উন্নয়ন না করেও ২০৩১ সালের মধ্যে ২০ লাখ বাড়ি নির্মাণের মতো যথেষ্ট জায়গা অন্টারিওর রয়েছে বলে এনভায়রনমেন্টাল ডিফেন্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে

গ্রিনবেল্টের উন্নয়ন না করেও ২০৩১ সালের মধ্যে ২০ লাখ বাড়ি নির্মাণের মতো যথেষ্ট জায়গা অন্টারিওর রয়েছে বলে এনভায়রনমেন্টাল ডিফেন্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বিদ্যমান সক্ষমতা গ্রেটার গোল্ডের হর্সশুর (জিজিএইচ) মিউনিসিপালিটিগুলোর মধ্যে ভালোভাবেই বণ্টিত আছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আগামী ১০ বছরে অর্থাৎ ২০৩১ সালের মধ্যে অন্টারিওতে ১৫ লাখ বাড়ি নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকার। এই লক্ষ্যমাত্রা বাস্তবায়নের অংশ হিসেবে সরকার এরপর সংরক্ষিত গ্রিনবেল্ট থেকে ৭ হাজার ৪০০ একর জমি অবমুক্ত ও আবাসনের জন্য তা উন্মুক্ত করে দিতে নতুন একটি নীতিমালা প্রকাশ করেছে।

- Advertisement -

কর্মকর্তারা বলছেন, সাবেক গ্রিনবেল্টে ৫০ হাজারের মতো নতুন বাড়ি নির্মিত হবে বলে আশা করা হচ্ছে। তবে ২০২৫ সালের আগে এর নির্মাণ শুরু হওয়ার কোনো সুযোগ নেই।

কিন্তু প্রতিবেদন অন্য বিকল্পের কথাও বলছে। এতে বলা হয়েছে, জিজিএইচ মিউনিসিপালিটির মধ্যে বিদ্যমান বিল্ট-আপ এরিয়াতেই ১৩ লাখ ইউনিট বাড়ি নির্মাণ করা সম্ভব। অবশিষ্ট ৭ লাখ ইউনিট নির্মিত হবে হয় গ্রিনফিল্ড এরিয়াতে অথবা গ্রামীণ অঞ্চলে।

এবি বলেন, বিদ্যমান এই সক্ষমতা অনেক বছর ধরেই বিদ্যমান এবং তারা বাড়ির সরবরাহ দিতে ব্যর্থ হয়েছে। বিশেষ করে সাশ্রয়ী বাড়ি, যেটা খুব বেশি প্রয়োজন। অন্টারিওর জন্য যেটা প্রয়োজন ভবিষ্যৎ জনসংখ্যা বৃদ্ধির কথঅ বিবেচনায় নিয়ে সে ধরনের বাড়ি যদি আমরা নির্মাণ করতে যাই তাহলে যথেষ্ট জায়গা আমাদের রয়েছে।

লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে এবারই যে কোনো সংস্থা সংরক্ষিত অঞ্চল অবমুক্ত করার প্রয়োজন নেই বলে বলছে এমন নয়। এ খাতের নেতা ও বিশেষজ্ঞদের নিয়ে গঠিত অন্টারিও হাউজিং অ্যাফোর্ডেবিলিটি টাস্কফোর্স দেখিয়েছে যে, আবাসন সংকটের জন্য জমির স্বল্পতা কোনোমতেই কারণ নয়। যথেষ্ট জমি আছে। বিল্ট-আপ এরিয়া এবং গ্রিনবেল্টের বাইরে উন্নয়ন করা হয়নি এমন অঞ্চলেও যথেষ্ট পরিমাণ জমি রয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles