14.4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

জিটিএতে বাড়ির দাম কমেছে ১৮%

জিটিএতে বাড়ির দাম কমেছে ১৮%
গত ফেব্রুয়ারির পর থেকে বাড়ির দাম কমেছে প্রায় ১৮ শতাংশ

গ্রেটার টরন্টো এরিয়ায় (জিটিএ) গত ফেব্রুয়ারির পর থেকে বাড়ির দাম কমেছে প্রায় ১৮ শতাংশ। বছরওয়ারি এটাই সবচেয়ে বড় দরপতন। এই সময়ে বাড়ি বিক্রির সংখ্যাও অর্ধেকে নেমেছে বলে জানিয়েছে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড (টিআরআরইবি)।
টিআরআরইবি শুক্রবার জানায়, ফেব্রুয়ারিতে বাড়ির গড় বিক্রয় মূল্য ছিল ১০ লাখ ৯৫ হাজার ৬১৭ ডলার, জানুয়ারির গড় মূল্যের চেয়ে যা ৫ শতাংশের মতো বেশি। ২০২৩ সালের জানুয়ারিতে জিটিএতে বাড়ির গড় বিক্রয়মূল্য ছিল ১০ লাখ ৩৮ হাজার ৩৯০ ডলার।

ধারাবাহিক সুদের হার বৃদ্ধির ফলে ঋণ ব্যবয়বহুল হওয়া এর অন্যতম কারণ। টরন্টোর ব্রোকার বসলি রিয়েল এস্টেট লিমিটেডের ড্যাভেল মরিসন বার্ষিক এতো বেমি মূল্য পতন নিয়ে সতর্কবাণী উচ্চারণ করেন। তার মতে, ২০২২ সালটা ছিল ব্যতিক্রম। কারণ, কোভিড-১৯ মহামারি ওই সময় বাড়ির ব্যাপক চাহিদা তৈরি করে, যা সামনের বছরগুলোতে না থাকারই কথা। পরিস্থিতি মহামারির মতো না থাকলেও আবাসন কার্যক্রম আবারও চাঙ্গা হবে বলে মনে করেন তিনি।

- Advertisement -

টিআরআরইবি বলছে, ফেব্রুয়ারির মূল্যের তথ্য এই ইঙ্গিতই দিচ্ছে যে, গত বছরের বসন্ত ও গ্রীষ্মে কমে যাওয়ার পর আবার স্বাভাবিক অবস্থায় ফিরছে। এই প্রবণতা কিছু ক্রেতাকে কম দামী বাড়ি ক্রয়ে উৎসাহিত করছে। গত মাসে যত সংখ্যক বাড়ি বিক্রি হয়েছিল তার মধ্যে ১০ লাখ ডলারের কম মূল্যের বাড়ি ছিল ৫৭ শতাংশ, গত বছরের একই সময়ের তুলনায় যা ৩৮ শতাংশ বেশি।

সার্বিক বিক্রিও গত বছরের চেয়ে অনেক কম আছে। ফেব্রুয়ারিতে জিটিএতে বাড়ি বিক্রি হয়েছে সাকল্যে ৪ হাজার ৭৮৩টি, যা এক বছর আগের তুলনায় ৪৭ শতাংশ কম। ২০২১ বাড়ি বিক্রি হয়েছিল মোট ৯ হাজার ২৮টি এবং চলতি বছরের জানুয়ারিতে ৩ হাজার ৯৪টি।
বিএমও ক্যাপিটাল মার্কেটসের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ প্রিসিলা থিয়াগামুথি বলেন, গত বছর আগ্রাসীভাবে সুদের হার বৃদ্ধির পর এ বছর বিরতি দেওয়ার ইঙ্গিত দিয়েছে ব্যাংক অব কানাডা, যার ফলে বিক্রি চাঙ্গা হলে মূল্য স্থিতিশীল হবে বলে ধারণা করা হচ্ছে।

বিক্রি কেমন হবে তা নতুন তালিকাভুক্তির ওপরও নির্ভর করছে, যা এক বছর আগের তুলনায় অনেকটাই পিছিয়ে আছে। ফেব্রুয়ারিতে বিক্রির জন্য তালিকাভুক্ত হয়েছে মোট ৮ হাজার ৩৬৭টি বাড়ি, এক বছর আগের একই সময়ের তুলনায় যা ৪১ শতাংশ কম। তবে আগামীতে এতে পরিবর্তন দেখতে পাচ্ছে টিআরআরইবি।

এদিকে রিয়েল এস্টেট বোর্ড অব গ্রেটার ভ্যানকুভার জানিয়েছে, ফেব্রুয়ারিতে বাড়ি বিক্রি জানুয়ারির তুলনায় ৭৬ দশমিক ৯ শতাংশ বেড়েছে। তবে এক বছর আগের ফেব্রুয়ারির তুলনায় ৪৭ দশমিক ২ শতাংশ হ্রাস পেয়েছে। ফেব্রুয়ারিতে গ্রেটার ভ্যানকুভারে বাড়ি বিক্রি হয়েছে সাকল্যে ১ হাজার ৮০৮টি, ১০ বছর আগের একই সময়ের তুলনায় যা প্রায় ৩৩ শতাংশ কম।

ব্রিটিশ কলাম্বিয়ায় অঞ্চলে বাড়ির কম্পোজিট বেঞ্চমার্ক মূল্য ১১ লাখ ২৩ হাজার ৪০০ ডলার স্পর্শ করেছে, গত বছরের একই সময়ের তুলনায় যা ৯ দশমিক ৩ শতাংশ কম। তবে জানুয়ারির তুলনায় ১ দশমিক ১ শতাংশ বেশি।

- Advertisement -

Related Articles

Latest Articles