6.9 C
Toronto
রবিবার, এপ্রিল ১৪, ২০২৪

শঙ্কায় পাকিস্তান, মুদ্রার রেকর্ড দরপতন

শঙ্কায় পাকিস্তান, মুদ্রার রেকর্ড দরপতন

নজিরবিহীন অর্থনৈতিক সংকটে পাকিস্তান। গত বুধবার পাকিস্তান পরিসংখ্যান ব্যুরো জানিয়েছে, ফেব্রুয়ারিতে দেশটির মুদ্রাস্ফীতি ৩১ দশমিক ৬ শতাংশে পৌঁছেছে। দেশটির গবেষণা প্রতিষ্ঠান আরিফ হাবিব লিমিটেডের মতে, ১৯৬৫ সালের জুলাইয়ের পর এই মুদ্রাস্ফীতি সর্বোচ্চ। এমন অবস্থায় পাকিস্তানের মুদ্রা রুপির বিপরীতে ডলারের দাম বৃদ্ধি অব্যাহত আছে।

- Advertisement -

স্টেট ব্যাংক অব পাকিস্তানের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার লেনদেন বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির রেকর্ড দরপতন হয়েছে। এখন এক ডলার সমান রুপি ২৮৫ দশমিক ০৯-তে পৌঁছেছে। দেশটির প্রভাবশালী পত্রিকা ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডন জানিয়েছে, দেশটির বিশ্লেষকরা রুপির এই রেকর্ড পতনকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে পাকিস্তান সরকারের অচলাবস্থাকে দায়ী করেছেন।

এক্সচেঞ্জ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব পাকিস্তানের (ইসিএপি) সেক্রেটারি জেনারেল জাফর পারাচা ডনকে বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল পাকিস্তানকে বর্তমান আফগান ট্রেড রেটে ডলার বাণিজ্য করতে বলেছে।

এছাড়া দেশটির টপলাইন সিকিউরিটিজের প্রধান নির্বাহী মোহাম্মদ সোহেল ডনকে বলেন, আইএমএফ থেকে অর্থায়নে বিলম্বের কারণে মুদ্রাবাজারে অনিশ্চয়তা থেকে রেকর্ড পতন হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles