10.4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

৬ এয়ারলাইন্সের কাছে পাওনা সাড়ে ৮ হাজার কোটি টাকা, অনুসন্ধানে নেমেছে দুদক

৬ এয়ারলাইন্সের কাছে পাওনা সাড়ে ৮ হাজার কোটি টাকা, অনুসন্ধানে নেমেছে দুদক

বিদ্যুৎ, পানিসহ নানা সেক্টরের সেবা গ্রহণ করেও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) হাজার হাজার কোটি বকেয়া পরিশোধ করছে না সরকারি-বেসরকারি ৬ এয়ারলাইন্স। বছরের পর বছর ধরে পড়ে থাকা এই বকেয়া আদায়ে অসংখ্য চিঠি চালাচালি করলেও গা করছে না সংশ্লিষ্ট এয়ারলাইন্সগুলো। এই পরিস্থিতিতে বিভিন্ন এয়ারলাইন্সের কাছে বেবিচকের পুঞ্জীভূত বকেয়ার কারণ ও বকেয়া সৃষ্টির ক্ষেত্রে ফৌজদারি অপরাধ বিষয়ে অনুসন্ধানে নেমেছে দুদক।

- Advertisement -

এ প্রসঙ্গে গত বছরের ২৬ ডিসেম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবের দপ্তরে চিঠি পাঠিয়েছে দুদক। বকেয়া আদায়ে বেশকিছু সুপারিশ বাস্তবায়নে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে দুদক। একই অভিযোগের প্রেক্ষিতে গত বুধবার বেবিচক চেয়ারম্যানের দপ্তরে চিঠি দিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপ-সচিব আহমেদ জামিল।

দুদকের চিঠিতে উল্লেখ করা হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, নভোএয়ার এয়ারলাইন্স, জিএনজি এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারওয়েজ, রিজেন্ট এয়ারওয়েজ, ইউএস বাংলা এয়ারলাইন্স-এর কাছে বেবিচকের ৮ হাজার ৮২৫ কোটি ১ লাখ ১০ হাজার ৯৫১ টাকা বকেয়া রয়েছে। এ বকেয়া আদায়ে নিম্নোক্ত সুপারিশগুলো বাস্তবায়নে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সিদ্ধান্তগুলো হলোÑ সব এয়ারলাইন্সের সঙ্গে দেশের সব বিমানবন্দরের কক্ষ/জমি-জমার ইজারার পাশাপাশি আন্তঃঅবতরণ, বোর্ডিং চার্জ, এম্বারকেশন, বিদ্যুৎ, পানি, নিরাপত্তা ও উন্নয়ন ফির বিষয়ে চুক্তিপত্র যথাশিগগির সম্পাদন করা এবং চুক্তিপত্রে বর্ণিত অন্যান্য শর্তের সঙ্গে বকেয়া পরিশোধে ব্যর্থতার জন্য আইনগত ব্যবস্থা গ্রহণের শর্ত সন্নিবেশ করা, এয়ারলাইন্সগুলোর নিকট বেবিচকের বকেয়া

রাজস্বের রিকনসাইনকৃত হিসাব বিবরণী প্রতি মাসে আবশ্যিকভাবে প্রশাসনিক মন্ত্রণালয়ে প্রেরণ করা, বকেয়া আদায়ের ক্ষেত্রে মন্ত্রণালয় ও বেবিচকের সমন্বয়ে মনিটরিং সেল গঠন করার কার্যকর পদক্ষেপ গ্রহণ করা। অভিন্ন মন্তব্য ও সুপারিশ করে বেবিচককে চিঠি দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ও।

বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান আমাদের সময়কে বলেন, বিভিন্ন এয়ারলাইন্সের কাছে বকেয়া পাওনা আদায়ের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আমরা তাগাদা দিচ্ছি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এরই মধ্যে কিছু টাকাও পরিশোধ করেছে। বকেয়া আদায়ের বিষয়ে দুদকের চিঠি পেয়েছি। যথাযথ তথ্য উপাত্ত দিয়ে তাদের সহযোগিতা করা হবে।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles