4.4 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

আগ্নেয়াস্ত্র বিলের সংশোধনী প্রত্যাহার লিবারেলদের

আগ্নেয়াস্ত্র বিলের সংশোধনী প্রত্যাহার লিবারেলদের
লিবারেল এমপি তালিব নূর মোহাম্মদ বিল সি ২১ এর সংশোধনী প্রস্তাব প্রত্যাহারের জন্য হাউস অব কমন্সের জননিরাপত্তা কমিটির কাছে শুক্রবার প্রস্তাব করলে সর্বসম্মতভাবে তা গৃহীত হয়

নিষিদ্ধ অ্যাসল্ট-স্টাইল আগ্নেয়াস্ত্রের সংজ্ঞায়নের লক্ষ্যে আনা আগ্নেয়াস্ত্র বিলের সংশোধনী প্রত্যাহার করে নিয়েছে লিবারেলরা। এ ব্যাপারে আরও পরামর্শের কথা বলে বিলটি প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

বিরোধীদলের এমপিরা এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। অন্যদিকে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে কাজ করা প্রখ্যাত একটি গ্রুপ এ ঘটনাকে মিথ্যাচারের জয় বলে আখ্যায়িত করেছে।
সরকারের পক্ষে লিবারেল এমপি তালিব নূর মোহাম্মদ বিল সি-২১ এর সংশোধনী প্রস্তাব প্রত্যাহারের জন্য হাউস অব কমন্সের জননিরাপত্তা কমিটির কাছে শুক্রবার প্রস্তাব করলে সর্বসম্মতভাবে তা গৃহীত হয়।

- Advertisement -

বিলের পূর্ণাঙ্গ পর্যালোচনার পর গত বছরের শেষ দিকে বিলের সংশোধনী প্রস্তাব আনা হয়। নিষিদ্ধ আগ্নেয়াস্ত্রের সংজ্হায় কোনগুলো আনা হবে এবং কোন বিষয়গুলো আনা হবে না তা নিয়ে বির্তক দেখা দেয়। কারণ, এটা কেবল নির্দিষ্ট কিছু মডেলের ক্ষেত্রে প্রযোজ্য, যেগুলো এর আওতার মধ্যে পড়ে। অর্থাৎ, সরকার যে আগ্নেয়াস্ত্রগুলো বেসামরিক ব্যবহারের জন্য অনুপযোগী মনে করে সেগুলোর ক্ষেত্রেই কেবল প্রযোজ্য এটি। তারপরও সাধারণভাবে ব্যবহৃত অনেক রাইফেল ও শটগানকে লক্ষ্য করে এ পদক্ষেপ বলে দাবি জানিয়ে আসছেন কিছু কনজার্ভেটিভ এমপি ও আগ্নেয়াস্ত্র নিয়ে কাজ করা ব্যক্তি ও সংগঠন। এছাড়া নিষিদ্ধ আগ্নেয়াস্ত্রের সংজ্ঞা পরিবর্তন বা প্রত্যাহার নিয়ে লিবারেল পার্টি নিজ দলের মধ্যেও অনেকটা চাপে রয়েছে।

টুইটারে পোস্ট এক লিখিত বিবৃতিতে জননিরাপত্তামন্ত্রী মার্কো মেন্ডিসিনো বলেছেন, অ্যাসল্ট-স্টাইল আগ্নেয়াস্ত্র কোনগুলো সে ব্যাপারে সরকার একটি পরিস্কার উচ্চ মানের সংজ্ঞায় পৌঁছাতে চায়।

তিনি বলেন, অ্যাসল্ট-স্টাইল আগ্নেয়াস্ত্র যাতে রাস্তায় না দেখা যায় সেটা নিশ্চিত করতে নতুন সমাধান খুঁজতে কাজ চলছে।
বিরোধী তিনটি দলের এমপিরাই সংশোধন প্রস্তাবটি তুলে নেওয়ায় স্বস্তি জানিয়েছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles