-0.3 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

গৃহহীণদের ব্যাপারে রিপোর্টিং ব্যবস্থা উন্নত করার প্রয়াস

গৃহহীণদের ব্যাপারে রিপোর্টিং ব্যবস্থা উন্নত করার প্রয়াস
ফাইল ছবি

মা মাউয়ি উই চি ইতাতা সেন্টার নামে একটি আদিবাসী সংস্থা একটি ব্যবস্থা উন্নয়নের চেষ্টা করছে, যাতে করে গৃহহীণ কোনো ব্যক্তি নিখোঁজ হলে সহজেই তাকে শনাক্ত করা সম্ভব হয়। উইনিপেগে গত বছর চার নারীকে হত্যার পর এই উদ্যোগ সামনে এলো।

মা মাউয়ি উই চি ইতাতা সেন্টার এ ব্যাপারে অন্যান্য সংস্থার সঙ্গে আলোচনায় নেতৃত্ব দিচ্ছে। এসব সংস্থার মধ্যে আছে হোমলেস শেল্টার।

- Advertisement -

একটা সম্ভাবনা হতে পারে শেল্টার ও সংস্থাগুলোর একটি ডাটাবেজ, যা গ্রুপগুলোর মধ্যে বিনিময় করা হবে। আরেকটি বিকল্প হচ্ছে ভিন্ন ধরনের আচরণ শনাক্তে কর্মীদের প্রশিক্ষণ দেওয়া। সান্দ্রা ডেলারোন্দে বলেন, ওই এলাকার বাইরে তাদের কল্যাণের ব্যাপারে খোঁজ রাখার কোনো সামর্থ্য আমাদের নেই। কোনো গৃহহীণকে সাময়িক আশ্রয় দেওয়ার বাইরে সংস্থাগুলোর আসলে তেমন কিছু করার থাকে না।

মরগ্যান হ্যারিস, মার্সিডিস মাইরান, রেবেকা কন্টোইস ও বাফেলো উইম্যান নামে পরিচিত এক নারীকে খুনের ঘটনায় জেরেমি স্কিবিকির বিরুদ্ধে ফার্স্ট-ডিগ্রি হত্যারা অভিযোগ আনা হয়েছে। পুলিশের ধারণা গত বসন্তে দুই মাসের মধ্যে ওই চার নারীকে হত্যা করা হয়।

কন্টোইসের দেহাবশের কিছু অংশ ২০২২ সালের মে মাসে একটি ময়লার ভাগাড় থেকে উদ্ধার করা হয়। তবে বাকি তিনজনের মমরদেহের সন্ধান পাওয়া যায়নি। সিবিকি কীভাবে ওই চার নারীকের চিনতেন সে ব্যাপারে কিছু জানাতে পারেনি পুলিশ।

পরিবারের সদস্যরা বলছেন, পরিচয় পাওয়া তিন নারী বেশ কিছুদিন ধরে গৃহহীণ ছিলেন। একই সঙ্গে তারা মাদকাসক্তও ছিলেন। তবে পরিচয় না পাওয়া ব্যক্তি সম্পর্কে এখন পর্যন্ত সামান্যই জানা গেছে। পুলিশের ধারণা, তিনি একজন আদিবাসী নারী, যার বয়স ২০ এর কোটায়। ১৫ মার্চের দিকে তিনি খুন হয়ে থাকতে পারেন। তার পরিচয়ের তদন্তের ব্যাপারে পুলিশ কোনো হালনাগাদ তথ্য দেয়নি।

- Advertisement -

Related Articles

Latest Articles