-0.3 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

টরন্টোর আশ্রয়কেন্দ্রে মৃত্যু ১০০ ছাড়িয়েছে

টরন্টোর আশ্রয়কেন্দ্রে মৃত্যু ১০০ ছাড়িয়েছে
টরন্টোর আশ্রয়কেন্দ্রে গত বছর ১১০ জনের মৃত্যু ছাড়াও গত বছর নগরীতে আরও ৯২ জন গৃহহীণেরও মৃত্যু হয়েছে

টরন্টোর আশ্রয়কেন্দ্রগুলোতে মৃত্যু টানা দ্বিতীয় বছরের মতো ১০০ ছাড়িয়েছে। সাম্প্রতিক উপাত্ত বলছে, ২০২২ সালে ১১০ জন গৃহহীণ মারুষ মারা গেছে। এর মধ্যে পুরুষ ৮১ জন এবং নারী। মারা যাওয়া ব্যক্তিদের গড় বয়স ৫১ বছর।

২০২১ সালে মারা গিয়েছিল আরও বেশি গৃহহীণ মানুষ। ওই বছর টরন্টোতে মৃত্যু হয়েছিল ১৩২ জন আশ্রয়হীন মানুষের। তাদের গড় বয়স ছিল ৪৭ বছর। এ হিসাবে ২০২২ সালে মৃত্যু কিছুটা কমলেও এখনো তা আশঙ্কাজনক। স্ট্রিট প্যাস্টর জনসন হ্যাটলেম ১১০ সংখ্যাটিকে অনেক বেশি বলে মনে করছেন। তিনি বলেন, আমরা যদি আমাদের নগরে ও দেশের প্রতি মনোযোগ দিই তাহলে আশ্রয়কেন্দ্রে মৃত্যু শূন্যে নেমে আসবে।

- Advertisement -

২০১০ সাল থেকে টরন্টোর গৃহহীণদের জন্য স্মরণসভার আয়োজন করে আসছেন হ্যাটলেম, প্রতি বছর মাসের দ্বিতীয় সপ্তাহে হলি ট্রিনিটির ডাউনটাউন চার্চের বাইরে যা অনুষ্ঠিত হয়। তিনি বলেন, তিনি ও তার দলের কর্মীরা বর্ধিত শোক প্রস্তাবে যাদের নাম অন্তর্ভুক্ত করেছেন তারা সবাই আশ্রয়কেন্দ্রের বাসিন্দা ছিলেন। সময়ের আগেই রাস্তায় মারা যাওয়া ব্যক্তিদের সংখ্যাটি বেশ বড়ো। সর্বশেষ পরিসংখ্যান বলছে, গৃহহীণতা টরন্টোতে মৃত্যুদ-ের নামান্তর।

টরন্টোর আশ্রয়কেন্দ্রে গত বছর ১১০ জনের মৃত্যু ছাড়াও গত বছর নগরীতে আরও ৯২ জন গৃহহীণেরও মৃত্যু হয়েছে। তাদেরকে হিসাবে নিলে নগরীতে গত বছর গৃহহীণ মানুষ মারা গেছে ২০০ এর বেশি। এই নিয়ে টানা দ্বিতীয় বছর ২০০ জনের বেশি গৃহহীণ মানুষের মৃত্যু হলো।

গত আট বছর ধরে টরন্টোর আশ্রয়কেন্দ্রে বাস করছেন লিসা লাব্লাঁ। তিনি বলেন, ওই্ সময় তার পরিচিত অনেক মানুষ মারা গেছে। এর মধ্যে অন্তত পাঁচজন গত বছর মারা গেছেন শেল্টার হোটেলে। দুঃখজনক হলেও সত্যি যে এখানে অনেক কিছু ঘটছে। আসলে কী ঘটছে লোকজনকে তারা বলে না। কিন্তু আমরা গুজব শুনতে পাই। একটা মৃত্যুও অনেক কিছু। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে একজন নারীও ছিলেন, যাকে সবাই ভালোবাসতো। তার মৃত্যুটা সত্যিই পীড়াদায়ক।

সিটি অব টরন্টোর মুখপাত্র অ্যান্থনি টডেরিয়ান সিপি২৪কে পাঠানো এক বিবৃতিতে বলেছেন, আশ্রয়কেন্দ্র ও আশ্রয়কেন্দ্রের বাইরে গৃহহীণ প্রত্যেকের মৃত্যুতে মিউনিসিপালিটি গভীরভাবে ব্যথিত। মাদকের বিষক্রিয়া বেড়ে যাওয়ার ফল হচ্ছে আশ্রয়কেন্দ্রে এত মৃত্যুর কারণ।

টরন্টোর শেল্টার, সাপোর্ট অ্যান্ড হাউজিং অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ ২০০৭ সাল থেকে আশ্রয়কেন্দ্রে মৃত্যুর উপাত্ত সংগ্রহ করছে এবং বার্ষিক পর্যালোচনাও করা হয়ে থাকে মৃত্যর এ তথ্য। প্রথম বছর টরন্টোর আশ্রয়কেন্দ্রে মারা গিয়েছিল ২৪ জন গৃহহীণ মানুষ। ২০১৯ সালে মৃত্যু হয় ৪৮ জনের। ২০২০ সালে মহামারির মধ্যে টরন্টোর আশ্রয়কেন্দ্রে মৃত্যু হয় ৭৪ জন গৃহহীণ মানুষের। তারপর থেকে প্রতি বছর ১০০ এর বেশি মানুষ মারা যাচ্ছে টরন্টোর এসব আশ্রয়কেন্দ্রে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles