13.4 C
Toronto
রবিবার, জুন ১৬, ২০২৪

দূষিত শহরের তালিকায় আজ তৃতীয় স্থানে ঢাকা

দূষিত শহরের তালিকায় আজ তৃতীয় স্থানে ঢাকা

ঢাকার বাতাস সবচেয়ে বিপজ্জনক অবস্থায় রয়েছে। সাধারণত দিনের শুরুতে দূষণের মাত্রা বেশি থাকে। সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গে এর মাত্রাও বেড়ে যায়। তবে দূষিত শহরের তালিকায় ঢাকা আজ তৃতীয় স্থানে আছে।

- Advertisement -

আজ রোববার সকাল ৮টা ৪১ মিনিটে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) ঢাকার স্কোর ছিল ১৯১। বায়ুর মান বিচারে এ পরিস্থিতি এখনো বেশ অস্বাস্থ্যকর। গত বুধবার থেকে আজ রোববার টানা পাঁচ দিন বিশ্বের শীর্ষ দূষিত শহরের তালিকায় স্থান করে নেয় বাংলাদেশের রাজধানী ঢাকা।

এ ছাড়া তালিকায় প্রথম অবস্থানে ২৪৮ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর। দ্বিতীয় অবস্থানে ২২৫ স্কোর নিয়ে ভারতের দিল্লি। চতুর্থ অবস্থানে স্কোর ১৪১ নিয়ে মিয়ানমারের ইয়াঙ্গুন।

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালীর সংক্রমণ এবং বিষণ্নতার ঝুঁকি।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles