8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আগামী এক দশকে ভাড়া বাড়ির ঘাটতি হবে ১,৭৭,০০০ ইউনিট

আগামী এক দশকে ভাড়া বাড়ির ঘাটতি হবে ১,৭৭,০০০ ইউনিট
গ্রেটার টরন্টো এরিয়াতে আগামী এক দশকে ভাড়া বাড়ির ঘাটতি দ্বিগুন হয়ে ১ লাখ ৭৭ হাজার ইউনিটে উন্নীত হতে যাচ্ছে

গ্রেটার টরন্টো এরিয়াতে আগামী এক দশকে ভাড়া বাড়ির ঘাটতি দ্বিগুন হয়ে ১ লাখ ৭৭ হাজার ইউনিটে উন্নীত হতে যাচ্ছে। রেকর্ড সংখ্যক অভিবাসন এবং বাড়ির মালিকানার হার হ্রাস পাওয়ার কারণে এ অবস্থার সৃষ্টি হবে নতুন এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত বিল্ডিং ইন্ডাস্ট্রি অ্যান্ড ল্যান্ড ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (বিল্ড) ও ফেডারেশন অব রেন্টাল-হাউজিং প্রেওাভাইডারস অব অন্টারিওর ওই প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেটার টরন্টো এরিয়াতে আগামী এক দশকে ভাড়া বাসায় থাকা পরিবারের সংখ্যা ৫৮ শতাংশ বেড়ে ৩ লাখ ১২ হাজারে দাঁড়াবে। কিন্তু বাড়ি নির্মাণের বর্তমান যে হার তাতে করে অন্টারিও সেই সময় পর্যন্ত ১ লাখ ৩৫ হাজারের মতো নতুন বাড়ি নির্মাণ করতে সক্ষম হবে। আগের দশ বছরের তুলনায় এ সংখ্যা ২৪ হাজার ইউনিট বেশি হলেও ভাড়া বাড়ির চাহিদা পূরণের জন্য যথেষ্ট নয়।

- Advertisement -

বিল্ডের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভ উইলকিস বলেছেন, উদ্দেশ্যমূলকভাবে নির্মিত ভাড়া বাড়ি গ্রেটার টরন্টো এরিয়ার বাড়ির মজুদে একটি গুরুত্বপূর্ণ বিভাগ। এগুলো শুধুই ভাড়া বাড়ি এবং ভাড়াটিয়াদের জন্য এক ধরনের নিরাপত্তা দিয়ে থাকে এগুলো। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, এ ধরনের বাড়ি নির্মাণ প্রয়োজনানুযায়ী দেখতে পাচ্ছি না আমরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেটার টরন্টো এরিয়াতে এ ধরনের বাড়ির প্রায় ৯০ শতাংশই নির্মিত হয়েছে ৪০ বছর আগে এবং এগুলোর বেশ কিছু অর্থনৈতিক আয়ুষ্কালের শেষ প্রান্তে পৌঁছে গেছে। একই সময়ে গ্রেটার টরন্টো এরিয়াতে ভাড়া বাড়ির চাহিদা বেড়ে গেছে। গত এক দশকে গ্রেটার টরন্টো এরিয়াতে ভাড়া থাকা পরিবারের সংখ্যা বাড়ি আছে এমন পরিবারের তুলনায় তিনগুন গতিতে বেড়েছে। একই সময়ে ভাড়া দেওয়ার জন্য নির্মিত হয়েছে মাত্র ১৪ হাজার ৮৫৩টি ইউনিট।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles