1.9 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

তুরস্কে মূল্যায়ন দল পাঠিয়েছে কানাডা

তুরস্কে মূল্যায়ন দল পাঠিয়েছে কানাডা
আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী হারজিত সজ্জন কানাডিয়ান ডিজাস্টার অ্যাসেসমেন্ট টিম মোতায়েনের কথা ঘোষণা করেন

ভয়াবহ ভূমিকম্পের পর কানাডা সেখানে একটি দূর্যোগ মূল্যায়নকারী দল মোতায়েন করেছে। এদিকে উদ্ধারকাজের দরজা বন্ধ রাখায় ফেডারেল সরকারকে সমালোচনার মধ্যে পড়তে হয়েছে।

আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী হারজিত সজ্জন কানাডিয়ান ডিজাস্টার অ্যাসেসমেন্ট টিম মোতায়েনের কথা ঘোষণা করেন। তিনি বলেন, এই দলে সশস্ত্র বাহিনী ও গ্লোবাল অ্যাফেয়ার্সের কর্মকর্তারা রয়েছেন এবং তারা ভূমিকম্পের ত্রাণ তৎপরতায় কানাডা কীভাবে সহায়তা করতে পারে তা মূল্যায়ন করে দেখবেন তারা।

- Advertisement -

তবে এই দল সেখানে আরও কানাডিয়ান সম্পদ মোতায়েনের কোনো নিশ্চয়তা দেবে না বলে জানান সরকারের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা।
সোমবার ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে বিপুল সংখ্যক মানুষের প্রাণহানি ঘটে। আহত হয়েছেন হাজার হাজার মানুষ। ব্রিটিশ কলাম্বিয়ার উদ্ধানরকর্মীদের বৃহস্পতিবার সকালে সেখানে মোতায়েন করা হয়।

ফেডারেশন অব কানাডিয়ান টার্কিশ অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সিমাকান বলেন, কানাডিয়ান সরকারের এখন পর্যন্ত কোনো অনুসন্ধান ও উদ্ধার দল না পাঠানোর ঘটনা সত্যিই দুঃখজনক। কানাডা সহায়তার জন্য প্রস্তুত বলে শোনা যাচ্ছে, কিন্তু কোনো ধরনের সাহায্য করছে না এবং ৬০ ঘণ্টা পার হয়ে গেছে। এটা খুবই হতাশাজনক।

সিরিয়ান কানাডিয়ান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মারওয়া খোবিয়েহ বলেন, এই দুর্যোগের ব্যাপারে ফেডারেল সরকারের যে সাড়া তা নিয়ে তিনি হতাশ। প্রতি ঘণ্টায় আমরা অসংখ্য মানুষকে হারাচ্ছি এবং যত বেশি অপেক্ষা করবো পরিস্থিতি তত বেশি খারাপ হবে।

টরনেআটাভিত্তিক মনবিক সহায়তা প্রদানকারী সংস্থা গ্লোবালমেডিকের নির্বাহী পরিচালক রাহুল সিংহ বলেন, ঘটনাস্থলে আনুষ্ঠানিক উদ্ধারকারী দলের অনুপস্থিতি এটাই প্রমাণ করে যে, কানাডা যথেষ্ট করছে না। তাদের নিজের দল বুধবার তুরস্কের উদ্দেশে যাত্রা করে।
দুর্যোগে ব্যাপারে প্রতিক্রিয়া নিয়ে কানাডা ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। কারণ, দুই ডজনের বেশি দেশ থেকে উদ্ধার সিরিয়া ও তুরস্কের স্থানীয় উদ্ধারকারী দলের সঙ্গে এরই মধ্যে যোগ দিয়েছে।

১ কোটি ডলারের সহায়তা ঘোষণা করেছে অটোয়া। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, কীভাবে সর্বোত্তম সহায়তা করা যায় ফেডারেল সরকার এখনো তা পর্যালোচনা করে দেখছে।

- Advertisement -

Related Articles

Latest Articles