4.9 C
Toronto
মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

সপ্তাহে পাঁচ দিন শ্রেণিকক্ষে উপস্থিত হতে পারবে অন্টারিওর শিক্ষার্থীরা

অন্টারিওর শিক্ষামন্ত্রী স্টিফেন লিচি

তৃতীয় ঢেউয়ের সময় কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ও হাসপাতালে রোগী ভর্তি বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে গত এপ্রিল থেকে অন্টারিওর সব স্কুলে শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ রয়েছে। মহামারি শুরুর পর থেকে এই প্রথম সেকেন্ডারি স্কুলের শিক্ষার্থীরা সপ্তাহে পাঁচ দিন শ্রেণিকক্ষে উপস্থিত হওয়ার সুযোগ পাচ্ছে। আগামী সেপ্টেম্বর থেকে সপ্তাহে পাঁচ দিন শ্রেণিকক্ষে উপস্থিত হতে পারবে অন্টারিওর এলিমেন্টারি ও সেকেন্ডারি স্কুলের শিক্ষার্থীরা। শুধু তাই নয়, মহামারি-পূর্ব সময়ের মতো ফিল্ড ট্রিপ, অ্যাসেম্বলি, গানের অনুষ্ঠান ও অন্যান্য পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রমেও অংশ নেওয়ার সুযোগ পাবে তারা।

২৬ পৃষ্ঠার একটি নথিতে শ্রেণিকক্ষে ফেরা সংক্রান্ত পরিকল্পনা মঙ্গলবার প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এলিমেন্টারি ও সেকেন্ডারি স্কুলের কোনো শিক্ষার্থী যদি দূর শিক্ষায় অংশ নিতে না চায় তাহলে তার পূর্ণকালীন শ্রেণিকক্ষে ফেরা সংক্রান্ত পরিকল্পনার কথাও নথিতে উল্লেখ করা হয়েছে। তবে কেউ চাইলে তার জন্য দূর শিক্ষণের ব্যবস্থাও করবে স্কুল বোর্ডগুলো। তবে কোভিড-১৯ এর সংক্রমণ বেড়ে গেলে আরও একবার শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ করার ব্যাপারে প্রস্তুত থাকার আহ্বানও জানানো হয়েছে নথিতে। যদিও সংক্রমণ ঠিক কোন মাত্রায় পৌঁছলে সিদ্ধান্তটি নেওয়া হবে সে ব্যাপারে কিছু উল্লেখ করা হয়নি।

অন্টারিওর জনস্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার ডা. কিয়েরান মুর মঙ্গলবার বলেন, অন্টারিওর কোনো স্কুল, কলেজ বা বিশ^বিদ্যালয় আবার বন্ধ হবে সেটা আমি ভাবতে পারছি না। এগুলো অবশ্যই খোলা রাখার ব্যবস্থা করতে হবে আমাদের।

অন্টারিওতে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বাড়তে থাকার মধ্যেই শিক্ষার্থীদের স্কুলে ফেরানোর পরিকল্পনাটি প্রকাশ করা হলো। সেই সঙ্গে অধিক সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট ভ্যাকসিন না নেওয়া ব্যক্তিদের মধ্যে সংক্রমণের চতুর্থ ঢেউ ডেকে আনতে পারে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন জনস্বাস্থ্য কর্মকর্তারা। তা সত্ত্বেও শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের স্বাভাবিক প্রত্যাবর্তনের ব্যাপারে ফোর্ড সরকারের সিদ্ধান্তকে বদলায়নি। এমনকি এলিমেন্টারি স্কুলের অধিকাংশ শিক্ষার্থীকে ভ্যাকসিন না দেওয়ার পরও। কারণ, ১২ বছর ও তার বেশি বয়সীদের মধ্যেই কেবল কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিয়েছে কানাডা।

পরিকল্পনা অনুযায়ী, সেপ্টেম্বর থেকে সব গ্রেডের শিক্ষার্থীরাই ফিল্ড ট্রিপ, অ্যাসেম্বলি ও পাঠ্যক্রম বহির্ভূত কর্মকান্ডে অংশগ্রহণের সুযোগ পাচ্ছে। তবে গ্রেড ওয়ান থেকে শুরু গ্রেড টুয়েলভ সব শিক্ষার্থীকেই ইনডোরে মাস্ক পরতে হবে। জনবহুল নয়, ইনডোরে এমন কর্মকা-ের ক্ষেত্রেই কেবল মাস্ক খুলতে পারবে তারা। মহামারির পর প্রথমবারের আন্তঃস্কুল ক্রীড়া অনুষ্ঠানে অংশ নেওয়ারও সুযোগ পেতে যাচ্ছে শিক্ষার্থীরা। তবে বেশি মানুষের জমায়েত হয় এমন খেলাধুলা কেবল আউটডোরেই আয়োজন করা যাবে।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles