16.1 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

পুলিশের বাজেট বৃদ্ধির প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করলেন জন টরি

পুলিশের বাজেট বৃদ্ধির প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করলেন জন টরি
২০২৩ সালের পুলিশের বাজেট ৪ কোটি ৮৩ লাখ ডলার বা ৪ দশমিক ৩ শতাংশ বৃদ্ধির ঘটনায় কিচুটা হলেও সমালোচনার মধ্যে পড়েছেন জন টরি এর ফলে ২০২৩ সালে টরন্টো পুলিশের বাজেটের আকার দাঁড়াবে ১১৬ কোটি ৬০ লাখ ডলার

নগরীতে ঘটা এলোপাতাড়ি একাধিক সহিংস ঘটনায় তিনি উদ্বিগ্ন বলে জানিয়েছেন টরন্টো মেয়র জন টরি। এ কারণেই পুলিশের বাজেট বৃদ্ধির ওপর জোর দিচ্ছেন বলে জানান তিনি।
জন টরি বলেন, এসব ঘটনায় আমি আতঙ্কিত। আমি পুলিশপ্রধানের সঙ্গে আলোচনা করতে যাচ্ছি। এটা পুরোপুরি পুলিশিংয়ের বিষয় বলে আমি মনে করি না। কিন্তু আমি বলবো, আমি যে পুলিশের বাজেট বৃদ্ধির পক্ষে ওকালতি করছি তার ফলে কিছুটা স্বস্তি অবশ্যই আসবে।

সপ্তাহান্তে এলোপাতাড়ি ও বিনা উস্কানিতে বেশ কয়েকটি সহিংস ঘটনার পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করলেন জন টরি। ডাউনটাউনের পাশর্^ সড়ক দিয়ে হাঁটার সময় গত শুক্রবার একজন বয়স্ক নারীকে ধাক্কা মেরে ফেলে দেওয়া হয়। পরবর্তীতে তিনি মারা যান। তবে এই কারণেই তার মৃত্যু কিনা পুলিশ এখন পর্যন্ত তা নির্ধারণ করতে পারেনি।
সপ্তাহান্তে একজন টিটিসি অপারেটরকে বিবি গান দিয়ে গুলি করা হয়। ওই ঘটনায় ৪০ বছর বয়সী এক ব্যক্তিকে হেফাজতে নেওয়া হয়। ব্র্যাম্পটনের একটি গোলাগুলি এবং শেলবার্নে অগ্নিসংযোগের মামলারও অভিযুক্ত তিনি। এছাড়া টিটিসির বাসে যৌন নিপীড়নের অভিযোগেও এক সন্দেহভাজনকে খুঁজছেন তদন্তকারীরা।

- Advertisement -

মেয়র জন টরি বলেন, এগুলো এলোপাতাড়ি সংঘটিত হওয়ার তা নিয়ন্ত্রণ করা খুব কঠিন। আমার মনে হয়, ট্রানজিটে পুলিশ ও নিরাপত্তাকর্মীদের উপস্থিতির পাশাপাশি গৃহহীণদের সহায়তাকারী লোকজন এক্ষেত্রে ভূমিকা রাখতে পারেন। এটা খুবই জটিল সমস্যা, যা উত্তর আমেরিকার সব নগরকেই ক্ষতিগ্রস্ত করছে এবং এর সহজ উত্তর আছে বলে আমার মনে হয় না। এটা কেবলমাত্র পুলিশিংয়ের বিষয় নয়। কিন্তু পুলিশের সহায়তা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।

২০২৩ সালের পুলিশের বাজেট ৪ কোটি ৮৩ লাখ ডলার বা ৪ দশমিক ৩ শতাংশ বৃদ্ধির ঘটনায় কিচুটা হলেও সমালোচনার মধ্যে পড়েছেন জন টরি। এর ফলে ২০২৩ সালে টরন্টো পুলিশের বাজেটের আকার দাঁড়াবে ১১৬ কোটি ৬০ লাখ ডলার।

মাসখানেক আগে টরি যখন বাজেট বৃদ্ধির ঘোষণা দেন তখন বলেছিলেন, এই অর্থ অতিরিক্ত ২০০ কর্মকর্তা নিয়োগে ব্যয় হবে। এর মধ্যে ১৬২ জনকে নিয়োগ দেওয়া হবে প্রায়োরিটি রেসপন্স ইউনিটগুলোতে।

২০২৩ সালের ১ ফেব্রুয়ারি বাজেট প্রস্তাব সিটি কাউন্সিলের সামনে উপস্থানের কথা রয়েছে মেয়রের। এরপর তা পর্যালোচনা ও সংশোধনের জন্য ৩০ দিন সময় পাওয়া যাবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles