22.9 C
Toronto
বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

মেট্রোর মুনাফায় দুই অংকের প্রবৃদ্ধি

মেট্রোর মুনাফায় দুই অংকের প্রবৃদ্ধি
মেট্রো ইনকর্পোরেশনের মুনাফায় দুই অংকের প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি

মেট্রো ইনকর্পোরেশনের মুনাফায় দুই অংকের প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। সেই সঙ্গে কয়েক দশকের মধ্যে সবচেয়ে দ্রুত গতিতে খাদ্যের দাম বাড়ায় লভ্যাংশও ১০ শতাংশ বাড়িয়েছে তারা। কানাডার শীর্ষস্থানীয় তিন গ্রোসারের মধ্যে তারাই প্রথম গত বছরের আয়ের হিসাব প্রকাশ করেছে।

খাদ্যের উচ্চমূল্যের কারণে অনেক কানাডিয়ান দুর্ভোগের মধ্যে থাকা সত্ত্বেও গ্রোসাররা উচ্চ মুনাফা করায় সাম্প্রতিক মাসগুলোতে কঠোর নজরদারির মধ্য দিয়ে যেতে হয়েছে তাদের। মেট্রো বলছে, উচ্চমূল্য এসেছে উৎপাদক, পাইকারী বিক্রেতা, প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান থেকে সরবরাহ শৃঙ্খলের মধ্য দিয়ে।

- Advertisement -

কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এরিব লা ফ্লেচ শেয়ারহোল্ডারদের বার্ষিক সভায় বলেন, ২০২২ সালে মেট্রো কেবলমাত্র শুকনো মুদিপণ্যের দামই ১০ শতাংশ বেশি পরিশোধ করেছে সরবরাহকারীদের, যা বার্ষিক গড়ের প্রায় তিনগুন। গত কয়েক মাস ধরে চলা এই উচ্চ মূল্যস্ফীতি মেনে নেওয়া সবার জন্যই কঠিন। কিন্তু এটা বৈশি^ক বাস্তবতা এবং কানাডা অনেক দেশের চেয়েই এক্ষেত্রে ভালো করছে।

সমালোচকরা তথাকথিত গ্রিডফ্লেশনের জন্য গ্রোসারদের অভিযুক্ত করছেন। তারা বলছেন, গ্রোসাররা এমন এক সময় মুনাফা করছেন যখন মূল্যস্ফীতি চরমে। যদিও কোম্পানিগুলো বারবারই বলছে, খাদ্যদ্রব্যে তাদের মুনাফা মার্জিন স্থিতিশীল রয়েছে।

লা ফ্লেচ বলেন, খাদ্যপণ্যে আমাদের সার্বিক মুনাফা মার্জিন কমে এসেছে এবং কিছু মূল্যবৃদ্ধির ধাক্কা আমাদের নিজেদেরই বহন করতে হয়েছে।
সুপারমার্কেট ও ড্রাগস্টোর পরিচালনাকারী মেট্রো হিসাব বছরের প্রথম প্রান্তিকে মুনাফা করেছে ২৩ কোটি ১১ লাখ ডলার, যা আগের হিসাব বছরের একই প্রান্তিকে তুলনায় ১১ দশমিক ৩ শতাংশ বেশি। আগের হিসাব বছরের প্রথম প্রান্তিকে তাদের মুনাফা হয়েছিল ২০ কোটি ৭৭ লাখ ডলার।

১৭ ডিসেম্বর শেষ হওয়া ১২ সপ্তাহে তাদের শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৯৭ সেন্ট, এক বছর আগে যা ছিল ৮৫ সেন্ট। এর ফলে কোম্পানি শেয়ারপ্রতি প্রান্তিক লভ্যাংশ ৩০ দশমিক ২৫ সেন্টে উন্নীত করেছে, আগের বছর যা ছিল ২৭ দশমিক ৫ সেন্ট।

প্রান্তিকটিতে মেট্রো পণ্য বিক্রি করেছে মোট ৪৬৭ কোটি ডলারের, এক বছর আগের একই সময়ের তুলনায় যা ৮ দশমিক ২ শতাংশ বেশি। আগের বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির বিক্রির পরিমাণ ছিল ৪৩২ কোটি ডলার। তবে এই বৃদ্ধির কারণ মূলত উচ্চ মূল্যস্ফীতি বলে জানান লা ফ্লেচ।

- Advertisement -

Related Articles

Latest Articles