-0 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

অ্যাম্বার অ্যালার্টের সাফল্য

অ্যাম্বার অ্যালার্টের সাফল্য
অ্যাম্বার অ্যালার্ট সিস্টেম গৃহীত হয় ২০০৩ সালে অন্টারিও আইন প্রয়োগকারী সংস্থা ও রেডিও টেলিভিশন স্টেশনের সহযোগিতায় অপহৃত কোনো শিশু বিপন্ন প্রতীয়মান হলেই কেবল অ্যাম্বার অ্যালার্ট ইস্যু করা হয়

অপহরণের পর বিপদে থাকা শিশুদের অবস্থান সনাক্তে ব্যবহৃত অ্যাম্বার অ্যালার্ট সিস্টেমের কার্যকারিতার ওপর জোর দিয়ে অন্টারিওতে এ সংক্রান্ত সচেতনতা দিবস পালন করছে পুলিশ। শুক্রবার প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ (ওপিপি) বলেছে, ২০১৮ সাল থেকে মোবাইল ফোনে ২১টি অ্যাম্বার অ্যালার্ট ইস্যু করেছে তারা। অর্থাৎ, প্রতি বছর অ্যাম্বার অ্যালার্ট ইস্যু করা হয়েছে গড়ে চারটি।

তিনটি অ্যালার্ট ইস্যু করা হয়েছে ওপিপির সীমার মধ্যে সংঘটিত অপহরণের ক্ষেত্রে। বাকি ১৮টি অ্যালার্ট ইস্যু করা হয়েছে প্রদেশের অন্যান্য পুলিশ সার্ভিসের পক্ষ থেকে। ৯০ শতাংশ অ্যালার্টের ক্ষেত্রে শিশুকে নিরাপদে উদ্ধার করা সম্ভব হয়েছে।

- Advertisement -

ওপিপি ইন্সপেক্টর টড পিটম্যান এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, আপনাদের মতো জনগণের সহায়তায় অনেক অ্যালার্ট সমাধান করা গেছে। অ্যালাটের পর আপনারা কিছু দেখেছেন বা শুনেছেন এবং পুলিশকে তা অবহিত করেছেন। যত ক্ষুদ্রই হোক আপনাদের সহায়তা খুবই জরুরি। আপনাদের সাহায্য ছাড়া আমরা হয়তো অন্যরকম পরিসংখ্যান পেশ করতাম।
অ্যাম্বার অ্যালার্ট সিস্টেম গৃহীত হয় ২০০৩ সালে অন্টারিও আইন প্রয়োগকারী সংস্থা ও রেডিও-টেলিভিশন স্টেশনের সহযোগিতায়। অপহৃত কোনো শিশু বিপন্ন প্রতীয়মান হলেই কেবল অ্যাম্বার অ্যালার্ট ইস্যু করা হয়।

ওপিপি বলছে, সাধারণ কোনো শিশু যখন অপহৃত হয় তখন অপহরণকারী প্রতিনিয়ত অবস্থান বদলাতে থাকে। এক ঘণ্টার মধ্যে কয়েক শ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করতে পারে তারা। এ কারণেই প্রদেশব্যাপী অ্যালার্ট ইস্যু করা হয়ে থাকে।

আপনার ফোনে অ্যালার্ট গেলে ওপিপি সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত জানতে প্রদত্ত লিংকে ক্লিক করতে বলে ওপিপি। ১৯৯৬ সালে নয় বছর বয়সী অ্যাম্বার হ্যাগারম্যানকে টেক্সাসের আর্লিংটন থেকে অপহরণ ও হত্যার পর অ্যাম্বার অ্যালার্ট সিস্টেম চালু করা হয়। ওই ঘটনার পর একটি জরুরি অ্যালার্ট সিস্টেম উন্নয়ন করা হয়, যাতে করে শিশু অপহরণ সংক্রান্ত তথ্য দ্রুত লোকজনের মধ্যে ছড়িয়ে দেওয়া যায়।

- Advertisement -

Related Articles

Latest Articles