-7.3 C
Toronto
শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

হল্টনে স্কুলে ড্রেস কোড চালুর আদেশ

হল্টনে স্কুলে ড্রেস কোড চালুর আদেশ
শিশুদের সামনে সর্বোচ্চ পেশাদারিত্ব বজায় রাখতে পেশাদারিত্ব আচরণের প্রভিশনগুলো পর্যালোচনা করতে অন্টারিও কলেজ ও টিচার্সকে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী স্টিফেন লেচিও

শ্রেণিকক্ষে একজন শিক্ষণ বড় আকৃতির প্রোস্থেটিক ব্রেস্ট পরে আসার ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে পেশাগত নীতি উন্নয়নে শিক্ষা পরিচালকের প্রতি নির্দেশ দিয়েছে হল্টনের স্কুল বোর্ড। ড্রেস কোড এর মধ্যে অন্যতম।

৩ জানুয়ারি বোর্ডের বিশেষ বৈঠকে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হয়। ওকভিল ট্রাফালগার হাইস্কুলের ওই ঘটনার চার মাস পর এই বৈঠক হলো।
অনলাইনে ছড়িয়ে পড়া ছবিতে ওই ব্যক্তিকে বড় আকৃতির প্রোস্থেটিক ব্রেস্ট পরিধানণ করতে দেখা যায়, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সঙ্গে দাঁড়িয়ে থাকার সময় যা কাপড় দিয়ে আবৃত ছিল। ছবিটির প্রেক্ষিতের বিষয়ে কোনো কিছু হল্টন ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের (এইচডিএসবি) তরফ থেকে কিছু জানানো হয়নি। এর আগে কর্মকর্তারা এটিকে ব্যক্তিগত বিষয় হিসেবে উল্লেখ করেছিলেন।

- Advertisement -

কর্মীদের জন্য আনুষ্ঠানিক ড্রেস কোড নীতি বাস্তবায়ন কর্মীদের দায়বদ্ধতা অনেকেটাই নিশ্চিত করবে বলে গত নভেম্বরের প্রতিবেদনে জানানোর পর পেশাগত নীতির অনুরোধ করা হয়।
প্রতিবেদনে শিক্ষা পরিচালক সারি তাহা লিখেছেন, অবৈষম্যের কারণে ড্রেস কোড বাস্তবায়ন করলেও তাকে বৈষম্যমূলক বলেই মনে হবে। তবে আমরা যা দেখেছি তা হলো কর্মীরা যদি পেশাদারিত্বের সংস্কৃতি উন্নত করেন, সম্মান, ন্যায্যতা ও অন্তর্ভুক্তির চর্চা করেন তাহলেই কাক্সিক্ষত ফলরাফল আসবে।

এই সুপারিশ সত্ত্বেও বোর্ড পেশাদরিত্ব নীতির একটি রূপরেখা চাইছে, যা ২০২৩ সালের মার্চে উপস্থাপন করা হবে। আগামী মাসে এ সংক্রান্ত অন্তবর্তী প্রতিবেদন পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।
এনিস বলেন, মানবাধিকারের প্রতি এইচডিএসবির প্রতিশ্রুতি আমাদের মৌলিক মূল্যবোধের মধ্যে নিহিত। এই প্রতিশ্রুতি ও পদ্ধতি অব্যাহত থাকবে।

ওই শিক্ষকের ছবি নিয়ে কয়েক মাস ধরে সমালোচনা চলছে। শিশুদের সামনে সর্বোচ্চ পেশাদারিত্ব বজায় রাখতে পেশাদারিত্ব আচরণের প্রভিশনগুলো পর্যালোচনা করতে অন্টারিও কলেজ ও টিচার্সকে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী স্টিফেন লেচিও।

- Advertisement -

Related Articles

Latest Articles