-4.7 C
Toronto
শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

সন্তানের জন্য মাল্টিস্পোর্ট হেলমেট বানালেন মা

সন্তানের জন্য মাল্টিস্পোর্ট হেলমেট বানালেন মা
টিনা সিংহের তিন সন্তানই রোমাঞ্চপ্রিয়

টিনা সিংহের তিন সন্তানই রোমাঞ্চপ্রিয়। তারা যখন বাইক চালানো শিখতে চাইলো ব্র্যাম্পটনের এই মা তখনই বুঝেছিলেন তাদের হেলমেট প্রয়োজন। কিন্তু পটকার ওপর কাজ করে এমন কিছু তৈরি করাটা সহজচ ছিল না।

টিনা সিংহ প্রথম সমস্যাটি অনুভব করেন বড় ছেলে ১০ বছর বয়সী জোরার ক্ষেত্রে। কারণ, সাধারণ হেলমটে তার মাথায় উঁচু হয়ে থাকছিল। তাই সমস্যাটি কীভাবে সমাধান করা যায় সে উপায় খুঁজতে লাগলেন তিনি। তখনই বুঝলেন যে, এর জন্য বিকল্প কিছু দরকার।

- Advertisement -

টিনা সিংহ বলেন, আমার স্বামীকে বলছিলাম, এটা ঠিক হচ্ছে না। আমি নিজে একজন অনুপেশনাল থেরাপিস্ট এবং ব্রেইন ইনজুরি নিয়ে কাজ করি। এ কারণেই আমি বুঝতে পেরেছিলাম যে, হেলমেট ছাড়া আমার সন্তানদের বাইক চালাতে দেওয়া উচিত হবে না।

টিনা সিংহ প্রথমে হেলমেটের ভেতরটা খালি করলেন, যাতে করে জোরার পাটকা ও চুল তার মধ্যে ধরে। কিন্তু এটা দীর্ঘমেয়াদী কোনো সমাধান নয়। এরপর দুই অথবা তিন বছর আগে বিষয়টি নিজের হাতে তুলে নেন তিনি এবং তার শিখ সন্তানদের উপযোগী হেলমেটের ধারণা নিতে ডিজাইনারের শরনাপন্ন হন।

টিনা সিংহ বলছিলেন, একই প্রক্রিয়ার মধ্য দিয়ে আমাকে একাধিকবার যেতে হয়েছে। এরপর নিরাপত্তা পরীক্ষার ব্যাপারে আমরা যখন আরও বেশি জানতে পারলাম এবং কীভাবে সেটা পরীক্ষা করা যায় সে প্রক্রিয়া সম্পর্কে ধারণা পেলাম তখন আমরা কিছু পরিবর্তন আনলাম। যাতে করে সেগুলো ঠিকমতো হয় এবং নিরাপত্তা পরীক্ষা উৎরে যায়।

টিনা নিংহের মাল্টিস্পোর্ট হেলমেট তিনটি ভিন্ন ভিন্ন নিরাপত্তা সনদ পেয়েছে। এগুলো হলো কনজ্যুমার প্রোডাক্টস সেফটি কমিশন (সিপিএসসি), ইএন-১০৭৮ এবং এএসটিএম। সাইক্লিং, স্কেটবোর্ডিং ও কিক-স্কুটারিং অথবা ইনলাইন স্কেটিং করার সময় পাঁচ বছরের বেশি বয়সীরা শিশুরা হেলমেটটি পরতে পারবে। হেলমেটের রং নির্বাচনে তিন সন্তান জোরা, ৯ বছর বয়ষী কবির ও ৭ বছর বয়সী অজিত সবাই তাকে সহায়তা করেছে। নীল, লাল ও মেট কালো রং হেলমেটে ব্যবহার করা হয়েছে।

হেলমেটের প্রথম প্রটোটাইপ যখন চূড়ান্ত হয় তখন তার সন্তানদের সবার মধ্যেই দারূণ উত্তেজনা দেখা যায় বলে জানান টিনা সিংহ। তিনি বলেন, এই পর্যায়ে হেলমেট তৈরির চেষ্টা দেখতে দেখতে ক্লান্ত হয়ে পড়েছিল আমার সন্তানরা।

উল্লেখ্য, অন্টারিও সরকার ২০১৮ সালে টারবান পরিহিত শিখ ধর্মাবলম্বীদের হেলমেট ছাড়াই মোটরসাইকেল চালানোর অনুমোদন দেয়। তাদের সামাজিক অধিকার ও ধর্মীয় অনুভুতি প্রকাশের প্রতি সম্মান দেখাতেই এ সিদ্ধান্ত। যদিও শিখ কমিউনিটির বিরোধিতা সত্ত্বেও পূর্ববর্তী সরকার শিখদের জন্য হেলমেট পরিধান বাধ্যতামূলক করেছিল।
শিখ হেলমেট বর্তমানে উৎপাদন হচ্ছে এবং শিগগিরই প্রাক-ক্রয়াদেশ গ্রহণ শুরু হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles