-4 C
Toronto
শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

বড় ধরনের প্রোপার্টি করের মুখে টরন্টোর বাড়িমালিকরা

বড় ধরনের প্রোপার্টি করের মুখে টরন্টোর বাড়িমালিকরা
টরন্টো মেয়র জন টরি ২০২৩ সালে আবাসিক বাড়ির কর ২০২২ সালের ২ দশমিক ৯ শতাংশ বৃদ্বিকেও ছাপিয়ে গেছে ২০২১ সালে বাড়ানো হয়েছিল দশমিক ৭ শতাংশ জন টরি দায়িত্ব গ্রহণের পর যা সর্বনিম্ন

টরন্টোর ২০২৩ সালে ব্যয়ের যে পরিকল্পনা তার ফলে অ্যামালগামেশনের পর সবচেয়ে বড় অংকের প্রোপার্টি করের মুখে পড়তে যাচ্ছেন নগরীর বাড়ির মালিকরা। এর ফলে বাড়ির মালিকদের গড়ে ২৩৩ ডলার অতিরিক্ত গুনতে হবে।

প্রথমবারের মতো ১ হাজার ৬১৬ কোটি ডলারের পরিচালন বাজেট বুধবার উত্থাপন করা হয়েছে। এর ৫ দশমিক ৫ শতাংশ আসবে আবাসিক প্রোপার্টি কর থেকে। যদিও নগরীর বিল্ডিং লেভি ১ দশমিক ৫ শতাংশ বৃদ্ধির ফলে বাড়ির মালিকদের বিল বাড়বে প্রকৃতপক্ষে ৭ শতাংশ।

- Advertisement -

কর্মীরা বলছেন, ৬ লাখ ৯৫ হাজার ২৬৮ ডলার মূল্যমাণের একটি বাড়ির মালিকদের অতিরিক্ত পরিশোধ করতে হবে ২৩৩ ডলার। গড়পড়তা মূল্যের একটি বাড়ির সম্পদ কর দাঁড়াবে সাকল্যে ৩ হাজার ৫৬৯ ডলার।

টরন্টো মেয়র জন টরি ২০২৩ সালে আবাসিক বাড়ির কর ২০২২ সালের ২ দশমিক ৯ শতাংশ বৃদ্বিকেও ছাপিয়ে গেছে। ২০২১ সালে বাড়ানো হয়েছিল দশমিক ৭ শতাংশ, জন টরি দায়িত্ব গ্রহণের পর যা সর্বনিম্ন।

পানি, তরল ও কঠিন বর্জ্যরে করও ৩ শতাংশ বাড়ছে। সাধারণ একটি বাড়িতে পানির বিল আসবে বছরে ২৯ ডলার। গার্বেজ বিল হবে পরিবারপ্রতি ৮ থেকে ১৬ ডলারের মধ্যে। এটা নির্ভর করবে বিনের আকৃতির ওপর।

কর্মীরা বলছেন, ২০২৩ সালে নগরীকে যে নজিরবিহীন মূল্যস্ফীতির চাপ মোকাবেলা করতে হবে এই বৃদ্ধি তা থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে কিছুটা সহায়ক হবে। কেবল জ¦ালানি বাবদই ২০২৩ সালে নগরীর ক্ষতি হবে ৪ কোটি ৬০ লাখ ডলার। সুদের হার বৃদ্ধির ফলে মূলধনী অর্থ বাবদ ব্যয় বেড়ে যাবে আরও ৬ কোটি ৫০ লাখ ডলার।

এছাড়া কোভিড-১৯ মহামারি সংক্রান্ত চলমান আর্থিক চ্যালেঞ্জ ২০২২৩ সালেও মোকাবিলা করতে হবে নগরীকে। মহামারির কারণে ২০২৩ সালে ৯৩ কোটি ৩০ লাখ ডলারের ঘাটতি তৈরি হয়েছে। ২০২২ সালে ঘাটতি ছিল ৪৮ কোটি ৪০ লাখ ডলার। কোভিড-১৯ বাবদ নগরীর ১৪০ কোটি ডলার ব্যয় পুষিয়ে নিতে অন্যান্য স্তরের সরকারের কাছ থেকে সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে নগরী। তা না হলে এর প্রভাব পড়বে সেবা ও মূলধনী ব্যয়েল ওপর। এই ঘাটতির কারণে টরন্টো এরই মধ্যে পরিকল্পিত ৩০ কোটি ডলারের মূলধনী কাজ স্থগিত করেছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles