-1.3 C
Toronto
রবিবার, জানুয়ারী ২৯, ২০২৩

দেশে প্রথমবার মৃত ব্যক্তির কিডনির সফল প্রতিস্থাপন

দেশে প্রথমবার মৃত ব্যক্তির কিডনির সফল প্রতিস্থাপন

দেশে প্রথমবারের মতো মরনোত্তর দান করা কিডনির সফল প্রতিস্থাপন করা হলো। গতকাল বুধবার রাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সার্জনরা ব্রেন ডেড এক রোগীর দুটি কিডনি দুজন পৃথক কিডনি রোগীর শরীরে সফলভাবে প্রতিস্থাপন করেছেন।

- Advertisement -

ক্লিনিক্যালি ডেড ঘোষণা করা ২০ বছর বয়সি রোগী সারা ইসলামের কাছ থেকে কিডনি নেন বিএসএমএমইউ চিকিৎসকরা। হাসপালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন ছিলেন। সারার অঙ্গ দানে তার মা সম্মতি দিয়েছিলেন।

বিএসএমএমইউয়ের ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল বলেন, ‘সারা ইসলামকে চার দিন আগে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। আমরা এটাকে বলেছি ক্যাডেভারিক অর্গান ডোনার ট্রান্সপ্লান্টেশন। আমাদের দেশে এই প্রথম এমন ট্রান্সপ্লান্ট করা হলো। কিডনি প্রতিস্থাপন করা দুজন রোগীই ভালো আছেন।’

১৯৮২ সালে দেশে জীবিত দাতার কাছ থেকে কিডনি নিয়ে তা রোগীর শরীরে প্রতিস্থাপন শুরু হয়। তবে ব্রেন ডেড রোগীর কিডনি নেওয়ার বিষয়ে এতদিন আইনি সীমাবদ্ধতা ছিল। ২০১৮ সালে আত্মীয়দের সম্মতিতে ব্রেন ডেড রোগীর অঙ্গ সংগ্রহের অনুমতি দিয়ে অঙ্গ দান আইন সংশোধন করা হয়। এ আইন পাসের পর এই প্রথম ব্রেন ডেড রোগীর কিডনি প্রতিস্থাপন করা হলো।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles