-4.7 C
Toronto
শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

পরিবেশবাদী পরিবেশমন্ত্রীর এক বছর

পরিবেশবাদী পরিবেশমন্ত্রীর এক বছর
দায়িত্ব গ্রহণের পর গাইলবোল্ট এখন পর্যন্ত পরিবেশগত নীতি সম্পর্কিত বড় ধরনের আটটি প্রতিশ্রুতির অগ্রগতি পর্যালোচনা করেছেন

২০২১ সালের অক্টোবরে কানাডার পরিবেশমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর গ্লাসগোতে জাতিসংঘের বার্ষিক জলবায়ু আলোচনায় যোগ দিতে স্কুটল্যান্ডে যান। গাইলবোল্ট বলেন, যেখানে সম্ভব উড়োজাহাজের পরিবর্তে ট্রেনে ভ্রমণকেই অগ্রাধিকার দিয়ে থাকেন তিনি। লন্ডন পর্যন্ত উড়োজাহাজে যেতে রাজি হন তিনি। অবশিষ্ট ৫৫৫ কিলোমিটার পথ ট্রেনে যাওয়ার বন্দোবস্ত করে তার দল। এর ফলে উড়োজাহাজে ভ্রমণে যে পরিমাণ কার্বন ডাই-অক্সাইড গ্যাস নিঃসরণ হতো ট্রেনে নিঃসরিত হয়েছে তার এক-ষষ্ঠাংশ।

৫২ বছর বয়সী গাইলবোল্ট হচ্ছেন প্রথম পেশাদার পরিবেশবাদি, যিনি বৈশি^ক উষ্ণায়নের বিরুদ্ধে দ্রুত কাজ করতে সরকারের সঙ্গে দর-কষাকষি করেন। তিনি বলেন, আমার মনে হয় প্রধানমন্ত্রী নিজেও এই পদে একজন কর্মীকেই চাইছিলেন। কারণ, যা করা দরকার তা তিনি বিশ^াস করেন। গত নির্বাচনের সময়ও আমরা জলবায়ু, প্রকৃতি ও পরিবেশগত বিষয়ে কানাডিয়ানদের বলেছি। এ বিষয়ে আরও বেশি ও দ্রুত কাজ করা উচিত।

- Advertisement -

গাইলবোল্টের এই নিয়োগ পরিবেশবাদী আন্দোলনে তার সহকর্মীদের মধ্যে আশার সঞ্চার করে। এনভায়রনমেন্টাল ডিফেন্স কানাডার নির্বাহী পরিচালক টিমোথি গ্রে বলেন, আমাদের সামনে কি ধরনের চ্যালেঞ্জ আছে তা তিনি বুঝতে পারেন। ঘণ্টাব্যাপী তাকে ব্রিফ করার দরকার নেই। এটাই বড় ব্যবধান তৈরি করে দিয়েছে।
দায়িত্ব গ্রহণের পর গাইলবোল্ট এখন পর্যন্ত পরিবেশগত নীতি সম্পর্কিত বড় ধরনের আটটি প্রতিশ্রুতির অগ্রগতি পর্যালোচনা করেছেন। বৈদ্যুতিক যানবাহন, প্লাস্টিক দূষণ, ক্লিন ইলেক্ট্রিসিটি, মিথেন নিঃসরণের হালনাগাদ নিয়ন্ত্রণ, পরিচ্ছন্ন জ¦ালানির মানদ-, গ্যাস ও তেল খাত থেকে কার্বন নিঃসরণের সর্বোচ্চ মাত্রা নির্ধারণ ও দীর্ঘদিনের প্রতিশ্রুতি ন্যাশনাল অ্যাডাপটেশন নীতি প্রকাশ। গত এপ্রিলে তিনি কানাডার প্রথম কার্বন নিঃসরণ হ্রাসের পরিকল্পনা প্রকাশ করেন। ২০৩০ সালের মধ্যে লক্ষমাত্রা অনুযায়ী গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমিয়ে আনতে কী করতে হবে সে সম্পর্কে বলা আছে এ পরিকল্পনায়।

বড়দিনের শেষ সপ্তাহের আগে মন্ট্রিয়লে জড়ো হওয়া ১৯৬টি দেশকে পরিবেশ ধ্বংস বন্ধের চুক্তিতে সম্মত হতে সহায়তা করেন গাইলবোল্ট।

গাইলবোল্ট বড় হয়েছেন কুইবেক সিটির উত্তরপশ্চিমে প্রায় ২৫০ কিলোমিটার দূরে লা টাক শহরে। বাড়ির পিছনের গাছে যখন চড়ে প্রথম প্রতিবাদ যেদিন করেন সেদিন তার বয়স ছিল পাঁচ বছর। স্থানীয় ডেভেলপার গাছটি কেটে ফেলতে চাওয়ায় এই প্রতিবাদ করেছিলেন তিনি। এর ২৬ বছর পর কিয়োটো চুক্তি অনুমোদন না করার কারণে কানাডা ও যুক্তরাষ্ট্রের সমালোচনার কৌশল হিসেবে তিনি ও আরেক গ্রিনপিচ কর্মী স্টিল কেবল তিয়ে সিএন টাওয়ার ঢেকে দেন। এর ১৮ মাস পর তৎকালীন প্রধানমন্ত্রী জাঁ চ্রেটিয়েন চুক্তিটি অনুমোদন করেন। এরপর তার উত্তরসূরি স্টিফেন হারপার চুক্তি থেকে কানাডাকে প্রত্যাহার করে নিলে কিয়োটো লক্ষমাত্রা অর্জনে ব্যর্থ হয় কানাডা।

- Advertisement -

Related Articles

Latest Articles