-3.5 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

সংসদ উপনেতা হলেন মতিয়া চৌধুরী

সংসদ উপনেতা হলেন মতিয়া চৌধুরী

ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মতিয়া চৌধুরীকে একাদশ জাতীয় সংসদের উপনেতা করা হয়েছে।

- Advertisement -

আওয়ামী লীগের সভাপতি ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৃহস্পতিবার রাতে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় মতিয়া চৌধুরীকে উপনেতা মনোনীত করা হয়।

জাতীয় সংসদ ভবনের নবম তলায় সরকারদলীয় সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এ তথ্য জানান।

আওয়ামী লীগ সাধারণত দলের বর্ষীয়ান নেতাদের উপনেতা পদে বিবেচনা করে থাকে। ২০০৯ সালে ক্ষমতায় এসে প্রথমে জিল্লুর রহমানকে সংসদ উপনেতা নির্বাচিত করে আওয়ামী লীগ। তিনি ‘৯৬ আমলেও দায়িত্বে ছিলেন। পরে তিনি শপথ নেন রাষ্ট্রপতি হিসেবে। সংসদ উপনেতা হন সাজেদা চৌধুরী। টানা তিন মেয়াদে আওয়ামী লীগের ক্ষমতায় তিনি ছিলেন সংসদ উপনেতা। দীর্ঘদিন অসুস্থ থাকার পর সৈয়দা সাজেদা চৌধুরী গত ১১ সেপ্টেম্বর মারা যান। তার মৃত্যুতে শূন্য হয় পদটি।

সংসদ উপনেতা সাজেদা চৌধুরীর মৃত্যুর পর থেকেই আলোচনা চলছিল তার উত্তরসূরি নির্বাচন নিয়ে। সাধারণত দলের প্রবীণ নেতাদের মধ্য থেকে একজনকে বেছে নেওয়া হয় এই পদে। সে অনুযায়ীই দলের বর্ষীয়ান নেতা মতিয়া চৌধুরীকে সংসদের উপনেতা হিসেবে বেছে নিল আওয়ামী লীগ।

সংসদীয় আইন অনুযায়ী, সংসদ উপনেতা নিয়োগে বাধ্যবাধকতা নেই। বিএনপি তাদের সময়ে এ পদে কাউকে মনোনীত করেনি। তবে আওয়ামী লীগ বরাবরই তাদের সিনিয়র কোনো নেতাকে দিয়ে এ পদটি অলঙ্কৃত করেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles