-3.5 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

দেশের প্রথম ক্লাউড ডেটা সেন্টার হবে ‘মেঘনা ক্লাউড’

দেশের প্রথম ক্লাউড ডেটা সেন্টার হবে ‘মেঘনা ক্লাউড’

বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল) ও জেনেক্সট টেকনোলজি সম্প্রতি দেশের প্রথম ক্লাউড ডেটা সেন্টার স্থাপনে চুক্তি স্বাক্ষর করেছে। ডেটা সেন্টারটির নাম হবে ‘মেঘনা ক্লাউড’।

- Advertisement -

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতাধীন বিডিসিসিএল ও জেননেক্সট যৌথ উদ্যোগে নিজস্ব প্রযুক্তি ও জনবলের মাধ্যমে ক্লাউড ডেটা সেন্টারটি গড়ে তুলবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিডিসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরী ও জেননেক্সট টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম চৌধুরী চুক্তিপত্রে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

এতে আরও বলা হয়, যৌথ উদ্যোগে গড়া মেড ইন বাংলাদেশ ক্লাউডের আওতায় দেশের তথ্য দেশেই সংরক্ষণ করা সম্ভব হবে। এটি বাস্তবায়িত হলে বিদেশি ডেটা স্টোরেজ সুবিধার ওপর নির্ভর করার প্রয়োজন পড়বে না। বরং ক্লাউড টেকনোলজি ক্রয় ও ব্যবহারের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রার খরচও কমবে। সরকারি-বেসরকারিসহ যেকোনো প্রতিষ্ঠানকে সেবা প্রদান করাও সহজতর হবে।

মেঘনা ক্লাউডের জন্য নতুন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আরএন্ডডি) সেন্টার স্থাপন করা হবে। ফলে ডেটা সেন্টার শিল্পের পাশাপাশি সরকারি ও বেসরকারি উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অন্তর্ভুক্ত থাকবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সূত্র : বাংলানিউজ

- Advertisement -

Related Articles

Latest Articles