-4.7 C
Toronto
শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

বাড়ির মূল্যহ্রাস অব্যাহত থাকবে

বাড়ির মূল্যহ্রাস অব্যাহত থাকবে
বাড়ি সংক্রান্ত কোনো সিদ্ধান্ত গ্রহণের আগে গ্রেটার টরন্টো এরিয়া জিটিএ জুড়ে অনেকেই বাজারের বাইরে অপেক্ষা করে আছেন

টরন্টোর আবাসন বাজার নিঃসন্দেহে ২০২২ সালে অন্যতম আলোচনার বিষয় ছিল। বসন্তে বাড়ির বড় ধরনের মূল্য সংশোধন শুরু এবং বাড়ি বিক্রি ও দাম উভয়ই কমে যায়।

কিন্তু ব্যাংক অব কানাডার ধারাবাহিক সুদের হার বৃদ্ধি দেশজুড়ে বাড়ির মজুদ কমিয়ে দেয়। তবে ২০২৩ সালে বাজারের গল্পটা হতে যাচ্ছে অন্যরকম। সামনে কি আসছে তা নিয়ে দ্বিধায় আছেন বাড়ির মালিক, সম্ভাব্য ক্রেতা ও ভাড়াটিয়ারা।

- Advertisement -

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের (টিআরআরইবি) প্রেসিডেন্ট কেভিন ক্রিগার সিপি২৪কে বলেন, আমার মনে হয়, ছুটির মৌসুমে খাবারের টেবিলে বসে লোকজন যা আলোচনা করবে তা হলো ২০২৩ সালে কি করতে চান?

বাড়ি সংক্রান্ত কোনো সিদ্ধান্ত গ্রহণের আগে গ্রেটার টরন্টো এরিয়া (জিটিএ) জুড়ে অনেকেই বাজারের বাইরে অপেক্ষা করে আছেন। যারা বাজারে প্রবেশ করতে চাইছেন তাদের জন্য এই বছরটি বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে মনে করেন ক্রিগার। তিনি বলেন, জীবনের গতি এবং অবশ্যই বাজারের প্রবৃদ্ধির ভিত্তিতে ২০২৩ সালে আবাসন বাজারের কার্যক্রম বৃদ্ধি পাবে বলে আমি মনে করি। ২০২২ সালের শেষ দিক পর্যন্ত দামের যে স্থিতিশীলতা আমরা প্রত্যক্ষ করেছি ২০২৩ সালেও তা অব্যাহত থাকবে। বাড়ি ভাড়া নিঃসন্দেহে উচ্চ থাকবে। লোকজন বাজারে আসতে থাকায় চাহিদা যদি বেড়ে যায় সেক্ষেত্রে মূল্য একটি সুবিধাজনক দিকে যাবে বলে আমার মনে হয়।
আরবিসির সহকারি প্রধান অর্থনীতিবিদ রবার্ট হগ বলেন, উচ্চ সুদের হারের কারণে জিটিএর অনেক অংশের আবাসন বাজার বর্তমানে ক্রেতানর অনকূলে রয়েছে। যদিও ২০২৩ সালে বাজার ভারসাম্যপূর্ণ থাকবে বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ।

রি/ম্যাক্স রিয়েলট্রনের ব্রোকার ক্যামেরন ফোর্বস বলেন, সুদের হার বৃদ্ধি অর্থনৈতিক মন্থরতার কারণে বেকারত্বের হার বেড়ে যাওয়ার প্রবণতা ২০২৩ সালেও অব্যাহত থাকবে। এর ফলে ক্রেতাদের মধ্যে প্রতিযোগিতা হ্রাস পাবে এবং মূল্য কমে আসবে। সেই সঙ্গে পছন্দের সুযোগও বেশি পাবেন ক্রেতারা।

২০২৩ সালে বাড়ির মূল্যের ক্ষেত্রে ভারসাম্যপূর্ণ বাজারের অর্থ কী? টিআরআরইবি বলছে, নভেম্বর পর্যন্ত জিটিএতে বাড়ির গড় মূল্য ছিল ১০ লাখ ৭৯ হাজার ৩৯৫ ডলার, ২০২১ সালের একই সময়ের তুলনায় যা ৭ দশমিক ২ শতাংশ কম। বাড়ির ধরনভেদে হিসাব করলে জিটিএতে সিঙ্গেল-ডিটাচড হোমের দাম ছিল গড়ে ১৩ লাখ ৯০ হাজার ১৬২ ডলার। কন্ডোর দাম ছিল গড়ে ৭ লাখ ৮৬ হাজার ৬৩৬ ডলার।

মূল্যবৃদ্ধির হার ২০২৩ সালে সামান্য কমবে বলে মনে করেন অনেক অর্থনীতিবিদ ও আবাসন প্রতিষ্ঠান। রি/ম্যাক্সের পূর্বাভাস অনুযায়ী, ২০২৩ সালে জিটিএতে বাড়ির গড় মূল্য বার্ষিক প্রায় ১২ শতাংশ কমতে পারে। ২০২২ সালের তুলনায় দাম কমতে পারে ১ লাখ ৪২ হাজার ডলার।
রয়্যাল লাপেজ বলছে, ২০২৩ সালের চতুর্থ প্রান্তিকে বাড়ির ২ শতাংশ কমে ১০ লাখ ৫৬ হাজার ৭৩৪ ডলারে দাড়াতে পারে।

২০২৩ সালে বাড়ির দাম কমার পূর্বাভাস দেওয়া হলেও ভাড়া বেশি থাকবে। রেন্টালসডটসিএ এবং আরবানেশনের তথ্য অনুযায়ী, টরন্টো হচ্ছে কানাডার দ্বিতীয় ব্যয়বহুল আবাসন বাজার। ডিসেম্বরে এক শয়নকক্ষের বাড়ির ভাড়া আগের বছরের একই সময়েল তুলনায় ২২ দশমিক ৫ শতাংশ বেড়ে ২ হাজার ৫৫১ ডলারে পৌঁছেছে। দুই শয়নকক্ষের ভাড়া ২১ দশমিক ৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৩৬৩ ডলারে।

 

 

- Advertisement -

Related Articles

Latest Articles