-4.7 C
Toronto
শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

অ্যাম্বাসেডর ব্রিজ অবরোধের ক্ষতি পুষিয়ে নিতে ৬৯ লাখ ডলার

অ্যাম্বাসেডর ব্রিজ অবরোধের ক্ষতি পুষিয়ে নিতে ৬৯ লাখ ডলার
উইন্ডসরের মেয়র ড্রিউ ডিলকেন্স বলেন ব্রিজ বন্ধের কারণে কমিউনি্িটর ওপর যে বিরূপ প্রভাব পড়েছে তা সবারই জানা

গত শীতে ফ্রিডম কনভয় দিয়ে কানাডার ব্যস্ততম বর্ডার ক্রসিং অবরোধের ক্ষতি পুষিয়ে নিতে ৬৯ লাখ ডলার প্রদানের ঘোষণা দিয়েছে ফেডারেল সরকার। জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো এ তথ্য নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে মেন্ডিসিনো বলেন, অন্টারিওর উইন্ডসরের যে ক্ষতি তা পুষিয়ে নিতে এই তহবিল বরাদ্দ রেখেছে অটোয়া। যদিও প্রকৃতপক্ষে সিটি কর্তৃপক্ষ কি পরিমাণ অর্থ পাবে তা নিয়ে এখনো আলোচনা চলছে।

- Advertisement -

শত শত বিক্ষোভকারী ৭ ফেব্রুয়ারি অ্যাম্বাসেডর ব্রিজ অবরোধের কারণে ব্যবসা বন্ধ থাকায় বিপুল ক্ষতি হয়েছে জানিয়ে গত শীত থেকেই ক্ষতিপূরণ দাবি করে আসছে উইন্ডসর। একই ধরনের বিক্ষোভের কারণে সাস্কেচুয়ান, ব্রিটিশ কলাম্বিয়া ও কোটস টাউনের কাছে সীমান্ত বন্ধ হয়ে যায়।
ব্রিজ অবরোধকারীদের সরিয়ে দিতে ১৩ ফেব্রুয়ারি বড় ধরনের অভিযানে নামে উইন্ডসর পুলিশ এবং পরের দিনই সীমান্ত উন্মুক্ত করে দেওয়া হয়। এজন্য যে ব্যয় সে বাবদ এপ্রিলে ফেডারেল সরকারের কাছে ৫৭ লাখ ডলার দাবি করে সিটি।

লিবারেল সরকার বলেছে, কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্থলপথে যাতায়াতের ব্যস্ততম সীমান্ত অ্যাম্বাসেডর ব্রিজ অবরোধের কারণে প্রতিদিন বিপুল অংকের ব্যবসায়িক ক্ষতি হয়েছে। বিশেষ করে অটোমোটিভ শিল্পের ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি।

মেন্ডিসিনো এই মূল্যায়নের প্রতিধ্বনি করে বৃহস্পতিবার বলেন, নির্ভরযোগ্য বাণিজ্য অংশীদার হিসেবে কানাডার যে অবস্থান তাকে হুমকির মুখে ফেলে দিয়েছে বিক্ষোভকারীরা। গাড়ি নির্মাণ কারখানাগুলোকে তারা সাময়িকভাবে কেবল বন্ধই করে দেয়নি, অন্টারিওজুড়ে কর্মজীবী পরিবারগুলোর জন্যও কঠিন পরিস্থিতি তৈরি করে তারা।

উইন্ডসরের মেয়র ড্রিউ ডিলকেন্স বলেন, ব্রিজ বন্ধেল কারণে কমিউনি্িটর ওপর যে বিরূপ প্রভাব পড়েছে তা সবারই জানা। এ কারণেই ব্যয়ের কথা না ভেবে বড় ধরনের অভিযানে গিয়েছিল। আমরা সবাই জানি যে, ইস্যুটির মীমাংসা হওয়া প্রয়োজন। শুধু তাই নয়, সমাধান হওয়া উচিত সময়ানুগভাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles