-4.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

অস্কারের চূড়ান্ত তালিকায় নেই ‘হাওয়া’

অস্কারের চূড়ান্ত তালিকায় নেই ‘হাওয়া’

দেশ-বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত সিনেমা ‘হাওয়া’। ২০২৩ সালের মার্চে অস্কারের ৯৫তম আসরে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগের প্রতিযোগিতায় লড়তে বাংলাদেশ থেকে পাঠানো হয় বছরের সবচেয়ে আলোচিত ও প্রশংসিত এই সিনেমাটি।

- Advertisement -

বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগের জন্য পাঠানো ছবিটি শেষ পর্যন্ত অস্কারের চূড়ান্ত তালিকায় জায়গা করতে পারেনি। গত ২২ ডিসেম্বর এই তালিকা প্রকাশ করা হয়।

অস্কার আয়োজক কর্তৃপক্ষ সব বিভাগে চূড়ান্তভাবে মনোনীত ছবির তালিকা প্রকাশ করেছে। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বিশ্বের বিভিন্ন দেশের ১৫টি চলচ্চিত্র জায়গা পেলেও পায়নি ‘হাওয়া’।

চলতি বছরের ২৯ জুলাই দেশের মুক্তি পাওয়া ‘হাওয়া’ ছবিটি ব্যবসায়িক সফলতার পাশাপাশি ব্যাপক প্রশংসা কুড়ায়। দেশের প্রেক্ষাগৃহের পাশাপাশি দেশের বাইরেও ছবিটি নিয়ে সবার মধ্যে ব্যাপক আগ্রহ লক্ষ করা গেছে। তাই অস্কার বাংলাদেশ কমিটি ‘হাওয়া’ ছবিটিকে অস্কারের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশ থেকে পাঠানোর জন্য মনোনীত করে।

বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ চলচ্চিত্রের ‘সাদা সাদা কালা কালা’ মুক্তির আগে বেশ জনপ্রিয়তা পায়। আর মুক্তির পর ছবিটি দর্শকহৃদয় জয় করে নেয়। দেশের প্রেক্ষাগৃহে ছবিটি দেখার জন্য টিকিট–সংকটের খবর যেমন শোনা গেছে, তেমনি দেশের বাইরের প্রেক্ষাগৃহেও অগ্রিম টিকিট সংগ্রহ করে ছবিটি দেখেছেন সেখানকার দর্শকেরা। দেশ ও দেশের বাইরের দর্শকের কাছে আলোচিত ও প্রশংসিত সেই ছবি অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে—খবরটি ছড়িয়ে পড়ার পর প্রযোজক, পরিচালক, অভিনয়শিল্পী, কলাকুশলীরা ভীষণ আনন্দিত হয়েছিলেন।

২০২৩ সালের ১২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৫তম অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪ শাখায় দেওয়া হবে পুরস্কার।

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ চলচিত্র উৎসবের আগামী আসরে আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় এবার ৯২টি দেশ অংশগ্রহণ করছে। অ্যাকাডেমির সব শাখার সদস্যদের ভোটে আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে ১৫টি ছবি। এরমধ্য থেকে চূড়ান্তভাবে মনোনীত হবে পাঁচটি চলচ্চিত্র।

- Advertisement -

Related Articles

Latest Articles