-2.9 C
Toronto
সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

কিছু নিয়ম মানেলে বয়স বাড়লেও শরীর থাকবে চাঙ্গা

কিছু নিয়ম মানেলে বয়স বাড়লেও শরীর থাকবে চাঙ্গা
ছবি সংগৃহীত

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীর অনেকটাই দুর্বল হয়ে পড়ে। প্রতিদিনকার কাজ করার জন্য প্রয়োজনীয় শক্তিও পান না অনেকে। তবে চিন্তা করার কোনো কারণ নেই। বিশেষজ্ঞদের মতে, কিছু নিয়ম মেনে চললে বয়স বাড়লেও শরীর থাকবে চাঙ্গা।

স্বাস্থ্যকর খাবার: প্রতিদিনকার খাওয়াদাওয়া স্বাস্থ্যকর হলে সুস্থ জীবনের লক্ষ্য অর্জনে আপনি অর্ধেকটা এগিয়ে যাবেন। বয়স বাড়লে খাওয়াদাওয়াতে বাধানিষেধ অবশ্যই মানতে হবে।

- Advertisement -

দেখা গেছে, কোলেস্টেরল, ডায়াবেটিসের মতো মারণ রোগ শুধু খাওয়াদাওয়ার কারণেই হয়। অস্বাস্থ্যকর তেলে রান্না করা নিয়মিত খাবার খেলে রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ বাড়তে থাকে‌। এই কোলেস্টেরল ধমনীর গায়ে জমে রক্ত চলাচলের পথ ছোট করে দেয়। ফলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বেড়ে যায়। অনিয়মিত খাওয়াদাওয়া থেকে ডায়াবেটিসের সমস্যাও বেড়ে যায়।

কার্ডিওভাসকুলার ব্যায়াম: বয়সের সঙ্গে সঙ্গে হৃদপিণ্ড দুর্বল হয়ে পড়ে। এই সময় হৃদপিণ্ডকে সুস্থ রাখা বিশেষভাবে জরুরি। তাই হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে এমন ব্যায়াম নিয়মিত করা উচিত‌। প্রতিদিন হাঁটাহাঁটি করলেও এই সময় যথেষ্ট উপকার মেলে। সহজ কিছু ব্যায়াম করলেও হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো থাকে।

পর্যাপ্ত বিশ্রাম: বয়স বাড়লে বিশ্রামের পরিমাণ কমতে থাকে। রাতে অনেকের ঘুমও ঠিকমতো হয় না। পর্যাপ্ত ঘুম না হলে সারাদিনের কাজ ঠিকমতো করা সম্ভব নয়। তাই প্রতিদিন ছয় ঘণ্টা নিয়মিত ঘুমোনো দরকার। এতে শরীরের পাশাপাশি মনও চাঙ্গা থাকে।

ক্যাফেইন জাতীয় পানীয়: ক্যাফেইন শরীর চাঙ্গা রাখতে সাহায্য করে। পাশাপাশি কাজে শক্তি জোগাতেও সাহায্য করে ক্যাফেইন জাতীয় পানীয়। চিকিৎসকের পরামর্শ নিয়ে রোজ নির্দিষ্ট মাত্রায় চা বা কফি পান করা যেতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles