-4.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

বিদায়ী বিশ্বকাপে শিরোপার জন্য প্রস্তুত ফুটবলের মহানায়ক মেসি

বিদায়ী বিশ্বকাপে শিরোপার জন্য প্রস্তুত ফুটবলের মহানায়ক মেসি
মেসি

১৮ বছরের বর্ণিল ক্যারিয়ারে ৩৭টি ক্লাব শিরোপা অর্জন। সাতবার ব্যালন ডি’অর খেতাব এবং ছয়বার ইউরোপীয় গোল্ডেন বুট জয়। এরপর আছে একবার কোপা আমেরিকার শিরোপা এবং অলিম্পিকে স্বর্ণপদক জয়। সব মিলিয়ে আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসির যে গোলের পরিসংখ্যান, সে রেকর্ড কখনো ভাঙ্গার নয়। বাসস, এএফপি, বিবিসি

আজ রোববার আর্জেন্টাইন ৩৫ বছর বয়সি অধিনায়কের সুযোগ আছে বিশ্বকাপ শিরোপা জয়ের মাধ্যমে ক্যারিয়ারের সর্বশেষ সফলতার পালকটি যুক্ত করার। মেসির অন্ধ ভক্তরা মনে করেন, দোহার লুসাইল স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে জয়ের মাধ্যমে তার সর্বশেষ অবস্থান কোথায় হবে সেই বিতর্কের অবসান ঘটবে।

- Advertisement -

ইতোমধ্যে নিজের ক্যারিয়ারে অসাধারণ অর্জন মেসিকে পৌঁছে দিয়েছে পেলে, দিওয়গো ম্যারাডোনা, আলফ্রেডো ডি স্টেফানো ও জোহান ক্রুইফদের কাতারে।

এবার বিশ্বকাপ জয় করতে পারলে মেসি কি পৌঁছে যাবেন সেখান থেকে আরো উপরে? কেউ কেউ বলছেন, সেটি হতে পারে। আবার কেউ কেউ মনে করেন ইতোমধ্যে সেখানে পৌঁছে গেছেন মেসি।

মেসির নজরকাড়া দক্ষতায় ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমি-ফাইনালে ৩-০ গোলে জয়লাভের পর আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছিলেন, এটা বলতে আমার কোন দ্বিধা নেই, সে ইতিহাসের সেরা।

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালান শিয়ারার বলেছেন, মেক্সিকোতে ১৯৮৬ সালে বিশ^কাপ শিরোপা জয় করায় আমি কিংবদন্তী ম্যারাডনোকে সর্বকালের সেরা খেলোয়াড় মনে করি। মেসি যদি কাতারে জয়লাভ করতে পারেন, তাহলে আমার সেই দৃষ্টিভঙ্গি বদলে যাবে।

১৯৮৬ সালে বিশ্বকাপের ফাইনালে ম্যারাডোনার বানিয়ে দেয়া বল দিয়ে গোল করে তৎকালীন পশ্চিম জার্মানির বিপক্ষে আর্জেন্টিনাকে জয় এনে দিয়েছিলেন স্ট্রাইকার বুরুচাগা।

তিনি বলেন, মেসি এমন এক যুগের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়, যেখানে শুধু মাত্র ক্রিষ্টিয়ানো রোনালদো তার কৃতিত্বের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন।

তিনি বলেন, জয় বা পরাজয় যাই হোক না কেন মেসি ম্যারাডোনাকে ছাড়িয়েও যেতে পারবেন না, আবার তার চেয়ে পিছিয়েও থাকবেন না। যাই ঘটুক না কেন ইতিহাসে প্রবেশ করতে যাচ্ছেন মেসি। বিগত ৭০ বছরের ইতিহাসে পাঁচ জন খেলোয়াড়কে বিশ্বসেরা হিসেবে বিবেচনা করা হয়, এরা হলেন ডি স্টেফানো, জোহান ক্রুইফ, পেলে , ম্যারাডোনা ও মেসি। বিশ্বকাপ জয় করুক বা না করুক, মেসি ওই তালিকায় ইতোমধ্যে ঢুকে গেছেন। তবে আমি আশা করি তিনি বিশ্বকাপ জয় করতে পারবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles