-3.5 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের সানজিদা

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের সানজিদা
ছবি বিবিসি

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির করা বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের শিক্ষার্থী সানজিদা ইসলাম ছোঁয়া। এ তালিকায় আরও আছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা, পপ তারকা বিলি আইলিশ, ভারতের অভিনেত্রী প্রিয়ঙ্কা চোপড়া। যেসব নারী সমাজ, সংস্কৃতি ও বিশ্বকে নতুনভাবে উদ্ভাবনে ভূমিকা পালন করছেন তাদের ২০২২ সালের এই তালিকায় স্থান দিয়েছে সংবাদমাধ্যমটি। এটি এ তালিকার দশম সংস্করণ। এ তালিকায় আগে যারা স্থান পেয়েছেন তারও এ বছরের তালিকা তৈরিতে মতামত দিয়েছেন।

সানজিদা ইসলাম ছোঁয়া পড়াশোনা করছেন কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজে। অষ্টম শ্রেণির ছাত্রী থাকাকালে ২০১৪ সালে তিনি তার ছয় সহপাঠীকে নিয়ে বাল্যবিবাহ প্রতিরোধ আন্দোলন গড়ে তোলেন। বিবিসি জানিয়েছে, বাংলাদেশে বাল্যবিয়ের হার অনেক বেশি। সানজিদায় এ পরিস্থিতি পরিবর্তনের চেষ্টা করছেন। সানজিদা মায়েরও বিয়ে হয়েছিল অল্প বয়সে। স্কুলে বাল্যবিবাহের প্রভাব নিয়ে একটি প্রেজেন্টেশন দেখে বাল্যবিবাহ প্রতিরোধে সানজিদা কাজ করতে আগ্রহী হন।

- Advertisement -

সানজিদা, তার বন্ধু, শিক্ষক ও সহযোগীরা নিজেদের ঘাসফড়িং হিসেবে পরিচয় দেন। বাল্যবিয়ের কোনো ঘটনা জানলে তারা পুলিশকে জানান। বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হয়েও সানজিদা ঘাসফড়িংয়ের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। দলের নতুন সদস্যদের প্রশিক্ষণ দেন তিনি। এখন পর্যন্ত প্রায় ৫০টি বাল্যবিয়ে প্রতিরোধে ভূমিকা রেখেছে ঘাসফড়িং।

- Advertisement -

Related Articles

Latest Articles