4.4 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

উদ্বেগ কাটেনি অন্টারিওর চাইল্ড কেয়ার অপারেটরদের

উদ্বেগ কাটেনি অন্টারিওর চাইল্ড কেয়ার অপারেটরদের
ছবি/ তানাপোং তোচিন্দা

মেয়ের দেখাশোনা করা চাইল্ড কেয়ার সেন্টারটি অন্টারিওর দৈনিক ১০ ডলারের কর্মসূচিতে অংশ নিচ্ছে না জানার পরপরই অপেক্ষমাণ তালিকায় থাকা আরেকটি সেন্টারের দিকে ঝুঁকে পড়েছেন মাইক ওয়াকার। তিনি বলেন, আমরা তাকে তিনটি ডেকেয়ারের অপেক্ষমাণ তালিকায় রেখে দিয়েছি। জুনিয়র কিন্ডারগার্টেনে ওঠার আগে সে সুযোগ পাবে বলে মনে হয় না।
মেয়েকে ডেকেয়ার সেন্টারে রাখার ফি বাবদ মাসে ১ হাজার ৮৫০ ডলার পরিশোধ করতে হয় ওয়াকারকে। এই ব্যয় আরেকটি সন্তান নেনো কিনা সে সিদ্ধান্ত গ্রহণে প্রভাব ফেলছে। তিনি বলেন, শিগগিরই আরেকটি সন্তান নেবো নাকি আমার মেয়ে ডেকেয়ারের মাধ্যমে পাবলিক সিস্টেমে প্রবেশ করা পর্যন্ত অপেক্ষা করবো সেটাই প্রশ্ন। প্রতি মাসে ডেকেয়ার সেবা বাদ ৪ হাজার ডলার ব্যয় করাটা পাগলামো। এটা মোটেই টেকসই নয়।

অন্টারিও সরকারের তথ্য অনুযায়ী, ২৯ অক্টোবর পর্যন্ত প্রদেশের ৮৬ শতাংশ চাইল্ড কেয়ার সেন্টার কর্মসূচিতে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এতে যোগ দেওয়ার সর্বশেষ সময় ছিল ১ নভেম্বর।

- Advertisement -

কানাডা-ওয়াইড আর্লি লার্নিং অ্যান্ড চাইল্ড কেয়ার (সিডব্লিউইএলসিসি) সিস্টেমে যোগ দিতে গত মার্চে ফেডারেল সরকারের সঙ্গে ১ হাজার ২০ কোটি ডলারের চুক্তি করে অন্টারিও। তারপর থেকেই অলাভজনকভিত্তিতে পরিচালিত চাইল্ড কেয়ার সেন্টার ও সরকারি কর্মকর্তাদের মধ্যে এ নিয়ে এক ধরনের টানাপড়েন চলছে।

নতুন এই ব্যবস্থা কীভাবে তাদের ব্যবসার ওপর প্রভাব রাখবে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেক পরিচালক। তাদের ভাষায়, প্রত্যেক মিউনিসিপালিটিরই তাদের নিজস্ব কিছু নিয়ম আছে, যেগুলো অনুসরণ করতে হয়। মূল্যস্ফীতির ক্ষতি কাটিয়ে উঠতে তহবিল না দিলে এবং ভাড়া, কর্মীদের বেতন ও খাদ্যের ব্যয় নির্বাহে রাজস্ব আয়ের সুযোগ না দিলে চাইল্ড কেয়ার সেন্টার চালিয়ে রাখা অসম্ভব হয়ে দাঁড়াবে।

এই তহবিল এবং কর্মসূচিটির ব্যাপারে তাদের উদ্বেগের ব্যাখ্যা করতে সম্প্রতি চাইল্ড কেয়ার নিয়ে কাজ করা বেশ কিছু ব্যক্তি ফেডারেল কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। একটি চাইল্ড কেয়ার সেন্টারের পরিচালক ও অন্টারিও অ্যাসোসিয়েশন অব ইন্ডিপেন্ডেন্ট টাইল্ড কেয়ার সেন্টার্সের পরিচালক ম্যাগি মোসারও তাদের মধ্যে ছিলেন। তিনি বলেন, ফেডারেল কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ কাজে আসবে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles