5.2 C
Toronto
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

‘অর্গানিক বিডি’ নামে বাজারে সয়লাব ভেজাল মধু

‘অর্গানিক বিডি’ নামে বাজারে সয়লাব ভেজাল মধু

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নে ১৯ ড্রামে ৭৮০ কেজি ভেজাল মধু জব্দ করেছে ভোক্তা অধিকার ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। বুধবার (১৬ নভেম্বর) দুপুরে ইউনিয়নের মথুরাপুর গ্রামে আব্দুর রশিদের বাড়িতে অভিযান চালিয়ে এসব উদ্ধার করা হয়। জব্দ করা হয়েছে ভেজাল মধু তৈরীর ক্যামিকেলসহ নানা সারজ্ঞাম।

- Advertisement -

ভেজাল মধু প্রস্তুতকারী আব্দুর রশিদ মথুরাপুর গ্রামের মৃত. এম গাজীর ছেলে।

স্থানীয়রা জানান, আব্দুর রশিদ চিনি জ্বালিয়ে ভেজাল মধু তৈরী করে দেশের বিভিন্নস্থানে সরবরাহ করে আসছিল। অল্পদিনে সে এই ভেজাল ব্যবসা করে কোটিপতি বনে গেছেন। একাধিকবার ভেজাল মধুসহ প্রশাসনের কাছে গ্রেফতারও হয়। কিন্তু জামিনে মুক্তি পেয়ে আবারও শুরু করে ভেজাল কারবার।

এমন খবরে অভিযান করে সাতক্ষীরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক নাজমুল হাসান ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোখলেসুর রহমানসহ সঙ্গীয় ফোর্স।

সাতক্ষীরা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোখলেসুর রহমান জানান, অভিযান চালিয়ে ১৯ ড্রামে আনুমানিক প্রায় ৮০০ কেজি ভেজাল মধু ও ভেজাল মধু তৈরীর ক্যামিকেল, চিনিসহ অন্যান্য সারজ্ঞাম জব্দ করা হয়েছে। ভেজাল মধু প্রস্তুতকারী আব্দুর রশিদকে আটক করা সম্ভব হয়নি সে পালিয়ে গেছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

তিনি বলেন, ঘটনাস্থল থেকে চিনি, ইউরিয়া, গাম আটা, ফিটকিরি, সোডা ও বড় হাড়ি উদ্ধার করা হয়েছে। মূলত বড় হাড়িতে চিনিসহ অন্যান্য অপদ্রব্য মিশিয়ে মধুর মত তৈরী করা হয়। এরপর আঠালো পদার্থ দিয়ে দেওয়া হয় মধুর ফ্লেবার। সেই সঙ্গে কিছু খাঁটি মধুর মিশ্রণ করে বাজারজাত করে আসছিল সে। অর্গানিক বিডি নামের প্রতিষ্ঠাণটি বিএসটিআই অনুমোদিত। অনুমোদন নিয়েই সুন্দরবনের খাঁটি মধুর প্রচার দিয়ে আড়ালে ভেজাল মধুর কারবার করে আসছিল দীর্ঘদিন।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে সহকারি পরিচালক নাজমুল হাসান, আব্দুর রশিদ অর্গানিক বিডি নাম ব্যবহার করে ভেজাল মধু বিক্রির কারবার করে আসছিলেন দীর্ঘদিন। নিজস্ব কভার্ডভ্যানে সেটি দেশের বিভিন্নস্থানে মরবরাহ করতেন। “খুলনা মেট্রো ব-১১-০১৭৭” নম্বরের কভার্ডভ্যানটিও জব্দ করে শ্যামনগর থানায় হস্তান্তর করা হয়েছে ৷

শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রাক্তন মেডিকেল অফিসার ডাঃ আবু মুছা জানান, ভেজাল মধু শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। বিশেষ করে ভেজাল মধু মানবদেহের কিডনি বিকল করে দেয়।

সূত্র : বিডি২৪লাইভ

- Advertisement -

Related Articles

Latest Articles