2.1 C
Toronto
রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

ডায়াবিটিস নিয়ন্ত্রণে ঢেঁড়স ভেজানো পানি

ডায়াবিটিস নিয়ন্ত্রণে ঢেঁড়স ভেজানো পানি

রান্নাঘরে কমবেশি পাওয়া যায় এরকম সবজিগুলির মধ্যে একটির নাম ঢেঁড়স। ছোট সবুজ ঢেঁড়স খেতেও যেমন মজা তেমনি এর রয়েছে ঔষধি গুণ। এটি অনেক রোগ প্রতিরোধ করতে পারে এবং শরীরকে সুস্থ রাখতে পারে।

- Advertisement -

বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপযোগী এই সবজিটি। খাওয়া দাওয়া নিয়ে ডায়াবিটিস রোগীদের নানা রকমের চিন্তা করতে হয়। তবে হাতের কাছেই যদি এরকম ঝামেলামুক্ত সমাধান পাওয়া যায় তবে চিন্তাতো অনেকটাই কমে যায়।

ঢেঁড়সে ফাইবার, ভিটামিন বি৬ ও ফোলেটে ভরপুর। ঢেঁড়স ফাইবার, ভিটামিন বি৬ ও ফোলেটে ভরপুর। ডায়াবেটিক নিউরোপ্যাথির আক্রমণ প্রতিহত করতে সহায়তা করে ভিটামিন বি। পাশাপাশি নিয়ন্ত্রণে রাখে হোমোসিস্টেইনের মাত্রা। এ উপাদানটি ডায়াবিটিস বৃদ্ধির অন্যতম কারণ।

ঢেঁড়সে দ্রবণীয় এবং অদ্রবণীয় দুই ধরনের ফাইবারই থাকে। ফাইবার পাচন প্রক্রিয়ার গতিবেগ কমায়। ফলে খাবার খাওয়ার পর ধীরে ধীরে বাড়ে রক্তের শর্করার পরিমাণ। আর এই সব কিছুর সঙ্গে সঙ্গে ঢেঁড়সের ক্যালোরির মাত্রাও বেশ কম।

দ্রবণীয় এবং অদ্রবণীয় দুই ধরনের ফাইবার থাকে ঢেঁড়সে। ফাইবার পাচন প্রক্রিয়ার গতিবেগ কমাতে সাহায্য করে যা ধীরে ধীরে রক্তে শর্করার পরিমাণ বাড়ায়। আর এই সব কিছুর সঙ্গে ঢেঁড়সের ক্যালোরির মাত্রাও বেশ কম।

যেভাবে তৈরি করবেন ঢেঁড়স ভেজানো পানি-

প্রথমে ৪ থেকে ৫টি ঢেঁড়স ভাল করে ধুয়ে নিন। এরপর প্রান্তগুলি কেটে বাদ দিয়ে দিন। বঁটি বা ছুরির সাহায্যে লম্বালম্বিভাবে চিরে ফেলুন এক একটি ঢেঁড়স। এবার একটি কাঁচের বয়ামে পানি ভরে ঢেঁড়সের টুকরোগুলো দিয়ে দিন।

এইভাবে সারারাত ঢেঁড়সগুলো ভিজিয়ে রাখুন। সকালে টুকরোগুলো ভাল করে চিপে বয়াম থেকে বের করে নিন। এবার যে পানিটি থাকবে সেটি পান করলেই ডায়াবিটিসে মিলতে পারে উপকার।

তবে খেয়াল রাখবেন, যে কোনও পথ্য খাওয়ার আগে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নেওয়াই উচিত।

সূত্র : আনন্দবাজার

- Advertisement -

Related Articles

Latest Articles