4.1 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

টরন্টো পিয়ারসন বিমানবন্দরের ফি বাড়ছে

টরন্টো পিয়ারসন বিমানবন্দরের ফি বাড়ছে
আগামী বছর থেকে টরন্টো পিয়ারসন ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের যাত্রীদের সম্ভবত বয়বহুল ফ্লাইটের জন্য প্রস্তুতি নিতে হবে

আগামী বছর থেকে টরন্টো পিয়ারসন ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের যাত্রীদের সম্ভবত বয়বহুল ফ্লাইটের জন্য প্রস্তুতি নিতে হবে। কারণ, ২০২৩ সালের জানুয়ারি থেকে পিয়ারসনের অ্যারোনটিকাল ও এয়ারপোর্ট এনভায়রনমেন্ট ফি (এআইএফ) বাড়ানো হচ্ছে, যার প্রভাব পড়বে যাত্রীর টিকেটের মূল্যের ওপর। এআইএফের অর্থ পিয়ারসনের কিছু উন্নয়ন প্রকল্পের জন্য নেওয়া ঋণ পরিশোধে ব্যবহার করা হয়।

বহির্গামী যাত্রীদের জন্য এআইএফ ফি ৫ ডলার বেড়ে ৩৫ ডলার হতে যাচ্ছে। কানেক্টিং যাত্রীদের জন্য ফি এক ডলার বেড়ে হচ্ছে ৭ ডলার। অন্যদিকে বাণিজিক, ববসায়ী ও সাধারণ উড়োজাহাজের জন্য অ্যারোনটিকাল ফি বাড়ছে ৪ শতাংশ। এই ফি বিমানবন্দরের পরিচালনে বয় হয় এবং সরাসরি উড়োজাহাজের কাছ থেকে আদায় করা হয়ে থাকে।

- Advertisement -

গ্রেটার টরন্টো এয়ারপোর্টস অথরিটির (জিটিএএ) একজন মুখপাত্র সিটিভি নিউজ টরন্টোকে এক বিবৃতিতে বলেছেন, গ্রীষ্মে আকাশ পরিবহন খাতের পুনরুদ্ধারে এ সংক্রান্ত বৈশি^ক যেসব চালেঞ্জ তা বিবেচনায় নিয়ে এটা নিশ্চিত করা প্রয়োজন যে, দেশের সর্ববৃহৎ বিমানবন্দর এবং জাতীয় ও আঞ্চলিক অথনীতির চালক হিসেবে পিয়ারসনে যাত্রীদের সুখকর অভিজ্ঞতা জরুরি। কানাডা যে ব্যবসা ও পর্যটনের জন্য উন্মুক্ত, বিশ্বের সামনে এই বার্তা পৌঁছে দেওয়ার জন্যও এটা গুরুত্বপূর্ণ। মাশুলে এই পরিবর্তন যাত্রী অভিজ্ঞতা উন্নত করতে প্রয়োজনীয় বিনিয়োগ নিশ্চিতে সহায়তা করবে।

বিমানবন্দর কর্মকর্তারা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, ফি বৃদ্ধির ফলে যে বাড়তি রাজস্ব আসবে তা পিয়ারসনের বিভিন্ন প্রকল্পে ব্যয় করা হবে। এসব প্রকল্পের মধ্যে রয়েছে, নতুন ইনবাউন্ড ব্যাগেজ করোসেল স্থাপন, বিমানবন্দরের অ্যামেনিটিগুলোর সংস্কার।

এয়ার কানাডার মুখপাত্র পিটার ফিজপ্যাট্রিক এ প্রসঙ্গে বলেন, জিটিএএ কেন এআইএফ ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তা আমরা বুঝি। এর প্রভাব পড়বে যাত্রীদের ভ্রমণ ব্যয়ের ওপর।

তবে এ ব্যাপারে ওয়েস্টজেটের ভাবনাটা একটু অন্যরকম। ওয়েস্টজেটের একজন মুখপাত্র মরগান বেল সিটিভি নিউজ টরন্টোকে বলেন, গত প্রান্তিকে পিয়ারসন বিমানবন্দর মুনাফা করার পরও জিটিএএর ফি বাড়ানোর ঘোষণায় আমরা হতাশ।

পিয়ারসন বিমানবন্দরের নতুন মাশুলের হার কানাডার অন্যান্য বিমানবন্দরের মতোই। কালগেরি, হালিফ্যাক্স, কুইবেক সিটি, মন্ট্রিয়ল ও অটোয়ার আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে বহির্গামী যাত্রীদের জন্য এআইএফ ফি বর্তমানে ৩৫ ডলার। তবে ভ্যানকুভার ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এই ফি দশ ডলার কম নিয়ে থাকে।

- Advertisement -

Related Articles

Latest Articles