4.1 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

বাড়ি বিক্রি হ্রাসের ধারা অব্যাহত

বাড়ি বিক্রি হ্রাসের ধারা অব্যাহত
ছবি/ক্যারা ইডস

সেপ্টেম্বরেও কানাডায় বাড়ি বিক্রি হ্রাসের ধারা অব্যাহত ছিল বলে জানিয়েছে কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশন (সিআরইএ)। যদিও এই সময়টাকে বাড়ি বিক্রি স্বাভাবিকভাবেই বেশি হয়।

অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, আগস্টের তুলনায় সেপ্টেম্বরে কানাডায় বাড়ি বিক্রি ৩ দশমিক ৯ শতাংশ কম হয়েছে। তবে মার্চে ব্যাংক অব কানাডা সুদের হার বৃদ্ধি করার পর বিক্রিতে যে ধরনের শ্লথতা দেখা গিয়েছিল এটা তার চেয়ে কম।

- Advertisement -

এক বছর আগের একই সময়ের তুলনায় সেপ্টেম্বরে কানাডায় বাড়ি বিক্রি কমেছে ৩২ দশমিক ২ শতাংশ। আর মহামারি পূর্ববর্তী সময়ের তুলনায় কম প্রায় ২ শতাংশ।

ডমিনিয়ন লেন্ডিং সেন্টারের প্রধান অর্থনীতিবিদ শেরি কুপারের মতে, সংখ্যাটি আবাসন বাজারের মূল্য সংশোধনের ইঙ্গিত। তবে এ সংশোধন অস্বাভাবিক। কারণ, এটা হচ্ছে নিয়ম মেনে। বাড়ি বিক্রি যেমন কমেছে, একইভাবে কমেছে নতুন তালিকাভুক্তিও।

টরন্টো ও ভ্যানকুভারের মতো প্রধান প্রধান নগরীর আবাসন বোর্ড বিক্রি ও নতুন তালিকাভুক্তি হ্রাসের তথ্য দেওয়ার দুই সপ্তাহ পর এই তথ্য জানাল সিআরইএ। যদিও এই সময়ে বাড়ির বিক্রি ও নতুন তালিকাভুক্তি বাড়বে বলে ধারণা করেছিল তারা। কারণ, এই সময়ে এটাই স্বাভাবিক।

বর্তমানে মূল্যযুদ্ধ খুব কমই দেখা যাচ্ছে এবং অনেক বিক্রেতা তাদের বাড়ি তালিকাভুক্ত করার উৎসাহ পাচ্ছেন না। কারণ, তাদের প্রতিবেশীরা বছরের শুরুতে বাড়ি বিক্রি করে যে পরিমাণ অর্থ ঘরে তুলেছেন তা তারা পারবেন না বলেই আশঙ্কা তাদের।

বিএমও ক্যাপিটাল মার্কেটের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ রবার্ট কাভসিস বলেন, বর্তমানে যা অবস্থা তাতে বাজারে অচলাবস্থা দেখা দিয়েছে। ক্রেতাদের সামর্থে কুলাচ্ছে না। বিক্রেতারা আরও ভালো বাজারের অপেক্ষা করছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles