9.8 C
Toronto
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

ঋষি সুনক আসলে পাকিস্তানি বংশোদ্ভূত!

Rishi Sunak : ঋষি সুনক আসলে পাকিস্তানি বংশোদ্ভূত! - the Bengali Times

ব্রিটেনের প্রথম অশেতাঙ্গ প্রধানমন্ত্রীর ‘শিকড়’ নিয়ে এ বার দ্বৈরথে ভারত ও পাকিস্তান। সোমবার কনজারভেটিভ পার্টির সংখ্যাগরিষ্ঠ পার্লামেন্ট সদস্যের সমর্থনে ঋষি ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী মনোনীত হওয়ার পরেই তার পরিবারের ‘ভারত-সংশ্লিষ্টতা’ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন অনেকে।

- Advertisement -

মঙ্গলবার উঠে এসেছে পাল্টা দাবি। ঋষির দাদা যে আদতে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের বাসিন্দা ছিলেন, সে কথাও মনে করিয়ে দেয়া হচ্ছে।

১৯৪৭-এ ভারতবর্ষ ভাগের অনেক আগেই দেশ ছেড়েছিলেন ঋষির দাদা, পাঞ্জাবি ক্ষত্রি সম্প্রদায়ের রামদাস সুনক। বর্তমান পাকিস্তান পাঞ্জাবের গুজরানওয়ালা থেকে চাকরি নিয়ে ১৯৩৫ সালে চলে গিয়েছিলেন কেনিয়ার নাইরোবিতে। ঘটনাচক্রে, তার দেশ ছাড়ার কিছু দিন আগেই গুজরানওয়ালায় বড় ধরনের জাতিগত সংঘর্ষের ঘটনা ঘটেছিল।

রামদাসের স্ত্রী সুহাগরানি অবশ্য ওই সময় দিল্লি চলে এসেছিলেন। ১৯৩৭-এ তিনি কেনিয়া যান। পরবর্তীকালে তার দু’জনেই চলে যান ব্রিটেনে।

ঋষির বাবা জশবীরের জন্ম হয়েছিল কেনিয়াতেই। তিনি ব্রিটেনে চিকিৎসক ছিলেন। মা ঊষা ছিলেন ফার্মাসিস্ট। তার পরিবারও দক্ষিণ আফ্রিকা থেকে ব্রিটেনে এসে থিতু হয়েছিল। এই পরিস্থিতিতে ঋষির ‘পাকিস্তান-সংশ্লিষ্টতা’ নিয়ে ইতিমধ্যেই সামাজিক মাধ্যমে নানা দাবি, পাল্টা দাবি শোনা যাচ্ছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

- Advertisement -

Related Articles

Latest Articles