3.4 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

কে এই অক্ষতা মূর্তি? কত তার সম্পদ

কে এই অক্ষতা মূর্তি? কত তার সম্পদ
ঋষি সুনাক ও তার স্ত্রী অক্ষতা মূর্তি

যুক্তরাজ্যের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। তবে সুনাকের পাশাপাশি তার স্ত্রী অক্ষতা মূর্তিও সংবাদমাধ্যমের শিরোনাম হচ্ছেন। ভারতের নাগরিক অক্ষতা ধনসম্পদের কারণে বেশ আলোচিত।

অক্ষতার বাবা ভারতীয় ধনকুবের এন নারায়ণ মূর্তি। তাকে ‘ভারতের বিল গেটস’ নামে ডাকা হয়। নারায়ণ মূর্তি প্রযুক্তি জায়ান্ট ইনফোসিসের সহপ্রতিষ্ঠাতা। অক্ষতার মা সুধা মূর্তি ভারতীয় প্রতিষ্ঠান টাটা মোটরসের প্রথম নারী প্রকৌশলী ছিলেন।

- Advertisement -

প্রণয় থেকে পরিণয় সুনাক-অক্ষতার। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে এমবিএ পড়ার সময় তাঁদের পরিচয়। সেখানেই প্রণয়ে জড়ান তারা। ২০০৯ সালের আগস্টে ভারতে তাদের বিয়ে হয়। সেই বিয়েতে রাজনীতিক, শিল্পপতি, তারকাসহ হাজারখানেক অতিথি উপস্থিত ছিলেন। এই দম্পতির আনুশকা ও কৃষ্ণা নামে দুই মেয়ে রয়েছে।

৪২ বছরের অক্ষতা পেশায় ফ্যাশন ডিজাইনার। ২০১০ সালে তিনি তার নিজের ফ্যাশন ব্র্যান্ড ‘অক্ষতা ডিজাইনস’ গড়ে তোলেন। বাবার কোম্পানি ইনফোসিসে তার নামে প্রায় ১০০ কোটি ডলারের শেয়ার রয়েছে। ‘কাতামারান ভেঞ্চারস’ নামে একটি বিনিয়োগ প্রতিষ্ঠানের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন অক্ষতা। ২০১৩ সালে সুনাকের সঙ্গে যৌথভাবে প্রতিষ্ঠানটি গড়ে তোলেন তিনি।

সানডে টাইমসের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় অক্ষতার নাম উঠেছে। সংবাদমাধ্যমটির দেওয়া তথ্য অনুযায়ী, প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের চেয়ে অক্ষতার সম্পদের পরিমাণ বেশি। রানির মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় ৪৬ কোটি ডলার। আর অক্ষতার নামে শুধু ইনফোসিসেই ১০০ কোটি ডলার মূল্যমানের শেয়ার রয়েছে।শুধু তা-ই নয়, ভারতে রেস্তোরাঁ ও ব্যায়ামাগার (জিম) ব্যবসায় বড় বিনিয়োগ করেছেন অক্ষতা। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে একাধিক বিলাসবহুল ফ্ল্যাট ও বাড়ি রয়েছে সুনাক-অক্ষতা দম্পতির।

বরিস জনসনের পদত্যাগের পর তুমুল লড়াই করেও চূড়ান্ত প্রার্থিতার দৌড়ে তিনি লিজ ট্রাসের কাছে হেরে যান। তবে বেশি দিন অপেক্ষা করতে হলো না সুনাককে। ক্ষমতা নেওয়ার দেড় মাসের মাথায় লিজ ট্রাসও ক্ষমতা ছেড়েছেন। আজ মঙ্গলবার ইতিহাস গড়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হয়েছেন তিনি।

- Advertisement -

Related Articles

Latest Articles