5.2 C
Toronto
শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২

ঋষি সুনাকের ব্যাপারে যা বললেন মার্কিন প্রেসিডেন্ট

ঋষি সুনাকের ব্যাপারে যা বললেন মার্কিন প্রেসিডেন্ট

যুক্তরাজ্যে প্রথম ব্রিটিশ এশিয়ান প্রধানমন্ত্রী হতে যাওয়া ঋষি সুনাকের ব্যাপারে নিজের মত প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ‘এটা গুরুত্বপূর্ণ’ এবং ‘বেশ চমকপ্রদ’।

- Advertisement -

যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে হিন্দু ধর্মাবলম্বীদের দীপাবলি উৎসব উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে জো বাইডেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হতে যাওয়া ঋষির ব্যাপারে মন্তব্যটি করেছেন।

প্রসঙ্গত, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ভারতীয় বংশোদ্ভূত।

কমলাকে সঙ্গে নিয়ে নির্বাচনী প্রচার চালানোর সময় তার (কমলার) ভারতীয় বংশোদ্ভূত হওয়ার বিষয়টি গুরুত্ব সহকারে তুলে ধরেছিলেন বাইডেন। সেই কমলা হ্যারিসও দীপাবলিতে বেশ আনন্দ করেছেন।

ঋষি সুনাক একজন হিন্দু ধর্মাবলম্বী। ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস আনুষ্ঠানিকভাবে তাকে নিযুক্ত করার পর আজ মঙ্গলবারই দায়িত্ব গ্রহণ করবেন ঋষি সুনাক।

প্রধানমন্ত্রী হিসেবে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রবেশের আগে রাজা চার্লসের সঙ্গে দেখা করতে বাকিংহাম প্যালেসে যাচ্ছেন ঋষি।

বিবিসি জানিয়েছে, সাত সপ্তাহের মধ্যে তৃতীয় প্রধানমন্ত্রী দেখা যাচ্ছে ব্রিটেনে। দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ১১ টা ৩৫ মিনিটে ডাউনিং স্ট্রিটের বাইরে ঋষি সুনাক প্রথম ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে।

বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাস আজ স্থানীয় সময় সকাল ৯টায় মন্ত্রিসভার বৈঠকে শেষবার সভাপতিত্ব করার কথা। এরপর সোয়া ১০টায় রাজার কাছে তার আনুষ্ঠানিক পদত্যাগ জমা দেওয়ার শিডিউল রয়েছে।

ব্রিটেনের ইতিহাসে তিনি ২০০ বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

সূত্র: বিবিসি।

- Advertisement -

Related Articles

Latest Articles