3.5 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

চাঁদের জন্ম নিয়ে যে দাবি করছেন বিজ্ঞানীরা

চাঁদের জন্ম নিয়ে যে দাবি করছেন বিজ্ঞানীরা
ছবি সংগৃহীত

পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের জন্ম হয়েছিল কিভাবে অথবা কত দিন ছিল এর সৃষ্টিকাল, এ ধরনের নানা প্রশ্ন ঘুরপাক খায় বিজ্ঞানীদের মনে। সাধারণ মানুষও অনেক সময় কৌতূহলী হয়। সম্প্রতি একটি গবেষণা এই প্রশ্নের উত্তর দিয়েছে। বিজ্ঞানীরা বলছেন, যুগ যুগ ধরে কোনো প্রক্রিয়ার মধ্য দিয়ে চাঁদের জন্ম হয়নি।

বরং একটি ধাক্কা খাওয়ার মাধ্যমে কয়েক ঘণ্টার মধ্যে চাঁদের জন্ম হয়েছিল। অর্থাৎ পৃথিবীর উপগ্রহটি তৈরি হতে শতাব্দীর পর শতাব্দী সময় লাগেনি।

- Advertisement -

চাঁদের সৃষ্টিরহস্য ও সৃষ্টিকাল নিয়ে এর আগেও বহু গবেষণা হয়েছে। তবে সাম্প্রতিক এ গবেষণা বেশ আলোচনায় এসেছে, যা নতুন তথ্য সংযোজন করেছে জ্যোতির্বিজ্ঞান গবেষণায়।

যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ের অধীন ইনস্টিটিউট ফর কম্পিউটেশনাল কসমোলজির একদল গবেষক এই রহস্য উন্মোচনে কাজ করেছেন। ‘দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটারস’ নামের একটি সাময়িকীতে এই গবেষণা প্রকাশিত হয়।

এ বিষয়ে গবেষকরা জানান, পৃথিবীর সঙ্গে থিয়া নামের এক মহাজাগতিক বস্তুর ধাক্কার পর চাঁদ সৃষ্টি হয়। থিয়ার আকার প্রায় মঙ্গল গ্রহের সমান। পৃথিবীর সঙ্গে থিয়ার সংঘর্ষ ব্যাপক মাত্রার ছিল। ওই গবেষকরা চাঁদ ও থিয়ার মধ্যকার সংঘর্ষের বাস্তব রূপ দেখাতে মডেল উপস্থাপন করেছেন। কৃত্রিম এই মডেলে অতীতের সেই মহাজাগতিক ঘটনার পুনর্নির্মাণ করে দেখিয়েছেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

- Advertisement -

Related Articles

Latest Articles