5.2 C
Toronto
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

ফেসবুকের পাসওয়ার্ড চুরি করতে পারে কিছু অ্যাপ, সতর্ক বার্তা দিচ্ছে মেটা

ফেসবুকের পাসওয়ার্ড চুরি করতে পারে কিছু অ্যাপ, সতর্ক বার্তা দিচ্ছে মেটা

এমন একটি অ্যাপ ডাউনলোড করেছেন যেটা আসলে কোন কোজেই আসেনি। হতে পারে অ্যাপটির একমাত্র উদ্দেশ্য ছিল আপনার পাসওয়ার্ড চুরি করা। ফেসবুক-প্যারেন্ট মেটা প্রায় এক মিলিয়ন ব্যবহারকারীকে এই ব্যাপারে সচেতন করা শুরু করেছে। সংস্থাটি প্রায় ৪০০ টি অ্যাপ চিহ্নিত করেছে যেগুলো ব্যবহারকারীদের লগইন তথ্য চুরি করে।

- Advertisement -

ফেসবুক অ্যাপল এবং গুগল উভয়কে এই ব্যাপারে অবহিত করার পরে অ্যাপগুলো এখন অ্যাপ স্টোর থেকে সরানো হয়েছে। বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হওয়ার কারণে ফেসবুকের জন্য কিছু সমস্যা তৈরি হয়েছে। তাদের মধ্যে একটি হলো ফেসবুক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড চুরি করার চেষ্টা।

ভুয়া অ্যাপ কিভাবে কাজ করে?
প্রথমে কিছু বৈধ অ্যাপের নকল করে পাসওয়ার্ড চোরেরা। প্রতারণার উদ্দেশ্যে অ্যাপটি সম্পর্কে ইতিবাচক রিভিউ প্রকাশ করা হয়। আপনি আকৃষ্ট হয়ে অ্যাপটিতে ক্লিক করার সাথে সাথেই কিছু কাজ সম্পূন্ন করতে বলা হবে আপনাকে। এরপর অ্যাপটি ডাউনলোড করতে বলা হয়। যখনই ডাউনলোড করতে যাবেন আপনাকে ফেসবুক দিয়ে লগইন করতে বলা হবে। এবং লগইন করলেই অ্যাপটি আপনার নাম এবং পাসওয়ার্ড চুরি করবে। মেটা ব্যবহারকারীদের এমন অ্যাপ থেকে সতর্ক থাকতে বলা হয়েছে, যেগুলো ফেসবুকে লগইন করতে বা অন্য কোনো বিকল্প উপায়ে কথা বলা থাকে। এর মানেই হলো অ্যাপটির আপনার নাম এবং পাসওয়ার্ড চুরি করতে চাচ্ছে।

নিরাপত্তা
যেকোন অ্যাপ ডাউনলোড করার আগে, এর ডাউনলোড সংখ্যা, রেটিং এবং রিভিউ দেখে নিন। আপনি পরীক্ষা করার সময় নেতিবাচক মন্তব্যগুলো এড়িয়ে যাবেন না। অ্যাপটি যে কাজে ডাউনলোড করলেন সেটি করে কিনা পরীক্ষা করুন। সেটা না করলে মুছে দিন। ভুল করে ডাউনলোড করে ফেললে অবিলম্বে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন।

সূত্র : নিউজ বাইট

- Advertisement -

Related Articles

Latest Articles