4.4 C
Toronto
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

প্রণোদনা বাড়ানো সত্ত্বেও বাংলাদেশে রেমিটেন্স প্রবাহে ধীর গতি

প্রণোদনা বাড়ানো সত্ত্বেও বাংলাদেশে রেমিটেন্স প্রবাহে ধীর গতি

প্রণোদনা বাড়ানো সত্ত্বেও বাংলাদেশে রেমিটেন্স প্রবাহে ধীর গতি দেখা দিয়েছে। বাংলাদেশে চলতি মাসের প্রথম সপ্তাহে (২ থেকে ৬ অক্টোবর) রেমিটেন্স এসেছে ৩৫ কোটি ৭৭ লাখ ৬০ হাজার ডলার। মঙ্গলবার (১১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ তথ্য প্রকাশ করেছে। সেপ্টেম্বরে রেমিটেন্স এসেছে ১৫৪ কোটি ডলার; যা ছিল গত ৭ মাসের মধ্যে সর্বনিম্ন।

- Advertisement -

চলতি (২০২২-২৩) অর্থবছরে নগদ প্রণোদনা দুই শতাংশ থেকে বাড়িয়ে দুই দশমিক পাঁচ শতাংশ করা সত্ত্বেও, সেপ্টেম্বরে রেমিটেন্সের অভ্যন্তরীণ প্রবাহ কমে যায়। সেপ্টেম্বর রেমিটেন্স প্রবাহ কমার পর, অক্টোবরেও ধীর গতির প্রবনতা অব্যহত রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা জানিয়েছেন, চলতি মাসের প্রথম ছয় দিনে ৩৫ কোটি ৭৭ লাখ ৬০ হাজার ডলার প্রবাসী আয় বাংলাদেশে এসেছে। তিনি বলেন, “বাংলাদেশ এখন পর্যন্ত ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে প্রতিদিন গড়ে ছয় কোটি ডলার রেমিটেন্স পাচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে চলতি মাসের শেষ নাগাদ ১৮০ কোটি ডলার রেমিট্যান্স পাওয়া যাবে।”

বছর শুরু হয়েছিল অভ্যন্তরীণ রেমিটেন্স বৃদ্ধির প্রবণতা দিয়ে। জুলাই মাসে বাংলাদেশ ২০৯ কোটি ডলার এবং আগস্ট মাসে ২০৩ কোটি ডলার প্রবাসী আয় পেয়েছে। সেপ্টেম্বরে এসে আর সেই প্রবনতা থাকেনি।

আর্থিক খাতের পর্যবেক্ষকরা মনে করেন যে প্রবাসীরা অভ্যন্তরীণ রেমিটেন্সের জন্য হুন্ডিকে বেছে নিচ্ছেন। কারণ, ডলারের বিনিময় হার খুচরা বাজারে ৮ থেকে ১৪ টাকা বেশি।

- Advertisement -

Related Articles

Latest Articles