4.3 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

ছোটো ব্যবসাকে ৫% কর ছাড়ের প্রতিশ্রুতি জন টরির

ছোটো ব্যবসাকে ৫% কর ছাড়ের প্রতিশ্রুতি জন টরির
টরন্টোর মেয়র প্রার্থী জন টরি

নির্বাচনে জয়লাভ করলে ছোটো ব্যবসাকে ৫ শতাংশ কর ছাড়ের প্রতিশ্রুতি দিয়েছেন টরন্টোর মেয়র প্রার্থী জন টরি। শুক্রবার সকালে এক নির্বাচনী প্রচারণায় তিনি বলেন, কোভিড-১৯ মহামারি থেকে ছোটো ব্যবসাকে ঘুরে দাঁড়ানোয় সহায়তা করার ব্যাপারে তিনি প্রতিশ্রুতিবদ্ধ। সেই সঙ্গে উচ্চ মূল্যস্ফীতি ও সুদের হারের মধ্যে ব্যবসা ব্যবস্থাপনায় সহায়তা করাও তার লক্ষ্য।

জন টরি বলেন, আগের কিছু দায় আছে। যার কারণে ব্যবসাগুলোকে গৃহীত ঋণ অথবা ফেডারেল সরকারের সম্প্রসারিত কর্মসূচির কারণে সৃষ্ট ঋণ পরিশোধ করতে হবে। জনগণ বুঝতে পারছে না। তারা মনে করছে, সবটাই অনুদান। কিন্তু তা নয়। আমাদের নগরী ও এর আশপাশের এলাকার অর্থনীতির মেরুদ- ছোটো ব্যবসাকে টিকিয়ে রাখতে হলে আমাদের অনেক কিছু করতে হবে।

- Advertisement -

ছোটো ব্যবসার সহায়তায় চারটি মূল পরিকল্পনা করেছেন জন টরি। এগুলো হলো আরও বেশি সংখ্যক ব্যবসাকে অন্তুর্ভুক্তির লক্ষ্যে স্মল বিজনেস প্রপার্টি ট্যাক্স সাবক্লাসের আওতা বাড়ানো, যাতে করে তারা কর ছাড় পায়। স্মল বিজনেস সাবক্লাসের কর ছাড় ১৫ থেকে ২০ শতাংশে উন্নীত করা এবং প্রাদেশিক প্রপার্টি ট্যাক্স বিলেও যাতে এর প্রতিফলন থাকে, সেজন্য অন্টারিও সরকারের সঙ্গে কাজ করা। নতুন ব্যবসা খুলতে লাইসেন্স অনুমোদন প্রক্রিয়ার মানদ- উন্নত করা। সেই সঙ্গে ছোটো ব্যবসা খোলা ও তা চালু রাখা সহজ করতে একজন কাউন্সিলর নিয়োগ দেওয়া।

জন টরি ও সিটি কাউন্সিল স্মল বিজনেস প্রপার্টি ট্যাক্স সাবক্লাস ২০২১ সালের নভেম্বরে অনুমোদন করেন। এর মধ্য দিয়ে যোগ্য কোম্পানিকে ১৫ শতাংশ পৌর কর ছাড়ের সুযোগ করে দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়। অন্টারিও সরকারও এর সঙ্গে সামঞ্জস্য রাখতে সম্মত হয়।
জন টরি বলেন, চলতি বছর এখন পর্যন্ত ২৯ হাজার ব্যবসা প্রতিষ্ঠান পৌর ও প্রাদেশিক কর ছাড় সুবিধা পাচ্ছে। এটা সাময়িক কর সুবিধা নয়। এটা কর ব্যবস্থার মধ্যেই অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে করে লোকজন ছোটো ব্যবসা খুলতে, নবায়ন করতে ও চালু রাখতে সিদ্ধান্ত নিতে পারে।
জন টরি এ নিয়ে তৃতীয় মেয়াদে টরন্টোর মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৩১ জন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI

 

- Advertisement -

Related Articles

Latest Articles