17 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

রিজার্ভ কমে ৩৭ বিলিয়ন ডলারের নিচে

রিজার্ভ কমে ৩৭ বিলিয়ন ডলারের নিচে

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৩৭ বিলিয়নের নিচে নেমে এসেছে। আজ বুধবার রিজার্ভ দাঁড়িয়েছে ৩৬ দশমিক ৯৭ বিলিয়ন ডলারে। গত কয়েক বছরের মধ্যে এটিই সর্বনিম্ন রিজার্ভ।

- Advertisement -

বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে, গত সেমাবার দেশের রিজার্ভের পরিমাণ ছিল ৩৭ দশমিক শূন্য ৮ বিলিয়ন ডলার। তবে চলতি মাসের প্রথম সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) দেশগুলোর জুলাই-আগস্ট সময়ের জন্য এক দশমিক ৭৪ বিলিয়ন ডলার পরিশোধ করেছে বাংলাদেশ। এর ফলে, রিজার্ভ কমে ৩৭ দশমিক ১৩ বিলিয়নে নেমে আসে। তার আগে রিজার্ভ ছি ৩৯ বিলিয়ন ডলার।

আরও পড়ুন :: লাল কালো ফোটা ফোটা বর্ণের কালনাগিনী উদ্ধার

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, কোনো দেশের ৩ মাসের আমদানি বিল পরিশোধের জন্য বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকলে তা আদর্শ হিসেবে ধরা হয়। তবে আমাদের বর্তমান যে রিজার্ভ আছে তা দিয়ে ৫ মাসের বেশি আমদানি বিল পরিশোধ করা সম্ভব হবে। এতে বলতেই পারি রিজার্ভ নিয়ে হতাশ হওয়ার কিছু নেই।

সিরাজুল ইসলাম বলেন, সরকার আমদানিতে কড়াকরি ও কৃচ্ছ্রসাধন নীতি ঘোষণা করছে। এতে আমদানি কমতে শুরু করেছে। তাছাড়া রপ্তানি আয়ও বাড়ছে। সরকারের নানা উদ্যোগের ফলে রেমিট্যান্স সংগ্রহ বেড়েছে, জনসংখ্যা রপ্তানিও বেড়েছে। সামনে রেমিট্যান্স সংগ্রহ আরও বাড়বে।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles