8.6 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

অর্পিতার ভান্ডারে সাত দেশের মুদ্রা, ‘প্রকৃত সুবিধাভোগী’ পার্থ

- Advertisement -
ছবি সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের সাবেক মন্ত্রী ও তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের বিরুদ্ধে শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগে গত সোমবার চার্জশিট দাখিল করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই চার্জশিটে অর্পিতার বাড়ি থেকে উদ্ধার হওয়া নগদ অর্থ থেকে তদন্তে পার্থের বিভিন্ন সম্পত্তির উল্লেখ করেছে ইডি।

চার্জশিটে উল্লেখ করা হয়েছে, অর্পিতার দক্ষিণ কলকাতার ফ্ল্যাট থেকে কী পরিমাণ এবং কোন কোন দেশের মুদ্রা পাওয়া গেছে। সেই তালিকায় মোট সাতটি দেশের মুদ্রা পাওয়া গেছে বলে দাবি করেছে ইডি।

চার্জশিটে বলা হয়েছে, অর্পিতার দক্ষিণ কলকাতার ডায়মন্ড সিটি সাউথের ফ্ল্যাট থেকে উদ্ধার হয় নগদ ২১ কোটি ৯০ লাখ রুপি। বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছে নগদ ২৭ কোটি ৯০ লাখ রুপি।

এ ছাড়াও দু’টি জায়গা থেকে উদ্ধার হওয়া গয়নার মূল্য ৭৬ লাখ ৯৭ হাজার ১০০ রুপি এবং ৪ কোটি ৩১ লাখ ৭৯ হাজার ৩০০ রুপি মূল্যের। ইডির দাবি, সব মিলিয়ে নগদ উদ্ধার ৪৯ কোটি ৮০ লাখ রুপি এবং ৫ কোটি ৮ লাখ রুপির গয়না।

এ ছাড়াও বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্পিতার ফ্ল্যাট থেকে উদ্ধার হয় বলে ইডি চার্জশিটে দাবি করলেও, মোট পরিমাণের উল্লেখ সেখানে নেই। তবে কোন দেশের কত মূল্যের মুদ্রা মিলেছে, তার উল্লেখ রয়েছে চার্জশিটে। সেই তালিকায় মোট সাতটি দেশের নাম রয়েছে। নেপাল, থাইল্যান্ড, মালয়েশিয়া, হংকং, বাংলাদেশ, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্রের মুদ্রা উদ্ধার হয়েছে বলে দাবি করেছে ইডি।

চার্জশিটে পার্থ, অর্পিতার নামে-বেনামে কত সম্পত্তির খোঁজ মিলেছে, তার উল্লেখও করেছে ইডি। একইসঙ্গে অর্পিতার বাড়ি থেকে উদ্ধার হওয়া নগদ টাকা, গয়না ও বিদেশি মুদ্রার ‘প্রকৃত সুবিধাভোগী’ যে পার্থ, সে দাবিও করেছে ইডি।

সূত্র: আনন্দবাজার।

Related Articles

Latest Articles