14.4 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

বর্ণবাদবিরোধী প্রকল্প পরামর্শকের টুইটের বিরুদ্ধে ব্যবস্থা

- Advertisement -
এনডিপির হেরিটেজ ক্রিটিক পিটার জুলিয়ান

১ লাখ ৩৩ হাজার ডলার ব্যয়ে বর্ণবাদবিরোধী প্রকল্পের একজবন জ্যেষ্ঠ পরামর্শকের বিতর্কিত টুইটের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন বলে জানিয়েছেন ফেডারেল ডাইভারসিটি বিষয়ক মন্ত্রী আহমেদ হুসেইন। জ্যেষ্ঠ পরামর্শক লেইথ মারুফের অগ্রহণযোগ্য আচরণের ওপর ঘনিষ্ঠ নজর রাখতে কানাডিয়ান হেরিটেজের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মারুফের টুইটার অ্যাকাউন্টটি ব্যক্তিগত হলেও অনলাইনে পোস্ট করা একটি স্ক্রিনশটে তার ছবি ও নামসহ একাধিক টুইট দেখা যায়। একটি টুইটে তিনি বলেন, ‘উচ্চকণ্ঠ মানববর্জ্য অর্থাৎ ইহুদি সুপ্রিমেসিস্টদের ব্যাপারে আপনারা সবাই জানেন। আমরা যখন ফিলিস্তিনকে স্বাধীন করবো তখন তাদের সবাইকে যেখান থেকে তারা এসেছে সেখানে ফিরে যেতে হবে। তারা মৃদু স্বরের কুকুর হিসেবে তাদের খ্রিস্টান ধর্মনিরপেক্ষ হোয়াইট সুপ্রিমেসিস্ট প্রভুদের কাছে ফিরে যাবে।’
মারুফ এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকার করেন।

কানাডিয়ান সম্প্রচার মাধ্যমের জন্য বর্ণবাদ বিরোধী কৌশল প্রণয়নে কমিউনিটি মিডিয়া অ্যাডভোকেসি সেন্টার (সিএমএসি) গত বছর হেরিটেজ ডিপার্টমেন্ট থেকে ১ লাখ ৩৩ হাজার ডলার অনুদান পায়। সিএমএসির ওয়েবসাইটে মারুফের নাম একজন জ্যেষ্ঠ পরামর্শক হিসেবে তালিকাভুক্ত রয়েছে। তাদের সঙ্গে অংশীদারিত্ব প্রতিষ্ঠায় ও আস্থা রাখায় কানাডিয়ান হেরিটেজের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন মারুফ। তিনি বলেন, এই প্রকল্পের সফল ও দায়িত্বশীল বাস্তবায়নে সিএমএসি প্রতিশ্রুতিবদ্ধ।

আহমেদ হুসেইন এ প্রসঙ্গে এক বিবৃতিতে বলেছেন, বর্ণবাদ ও বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ে কাজ করা একজন ব্যক্তির এ ধরনের অগ্রহণযোগ্য আচরণের আমরা নিন্দা জানাচ্ছি। ইহুদিবিদ্বেষী ও অন্য যেকোনো ধরনের ঘৃণার কোনো স্থান কানাডায় নেই এবং এ ব্যাপারে আমাদের অবস্থান পরিস্কার। এ কারণেই কানাডিয়ান হেরিটজকে বিষয়টির ওপর ঘনিষ্ঠ নজর রাখতে বলেছি।

নিয়মমাফিক আমরা বিষয়টি সংগঠনে তুলবো। কারণ, এটা পরিস্কারভাবেই আমাদের সরকারের মূল্যবোধের বিপরীতে গেছে।
অনলাইনে এ ধরনের মন্তব্যকে সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য বলে জানিয়েছেন এনডিপির হেরিটেজ ক্রিটিক পিটার জুলিয়ান।

তিনি বলেন, হেইট স্পিচ সহ্য করার অর্থ হলো একে প্রশ্রয় দেওয়া। এটা অবশ্যই বন্ধ করতে হবে। হেরিটেজ মন্ত্রীকে আমরা এ ব্যাপারে তড়িৎ পদক্ষেপ গ্রহণ ও তার চুক্তি বাতিলের আহ্বান জানাচ্ছি। কাজ দেওয়ার ক্ষেত্রে যাচাই-বাছাইয়েও স্বচ্ছতা আনতে মন্ত্রীর প্রতি আমরা দাবি জানাচ্ছি। এ ব্যাপারে শিথিলতা উদ্বেগের এবং কানাডিয়ানরা স্বচ্ছতা ও জবাবদিহিতা আশা করেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

Related Articles

Latest Articles