12.9 C
Toronto
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

রানি এলিজাবেথের গোপন চিঠি, পড়া যাবে না ২০৮৫ সালের আগে

- Advertisement -
রানি দ্বিতীয় এলিজাবেথ

সদ্য প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের লেখা একটি চিঠি অস্ট্রেলিয়ার সিডনি শহরের একটি ভবনের ভোল্টে সংরক্ষিত আছে। মজার বিষয় হলো–চিঠিতে রানি কী লিখেছেন সেটা জানতে অপেক্ষা করতে হবে আরও ৬৩ বছর।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম ৭নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৮৬ সালে রানির লেখা চিঠি সিডনি শহরের বিখ্যাত ভবনের গোপন কুঠুরিতে কাচের বাক্সে রাখা আছে।

সিডনি শহরের ভিক্টোরিয়া ভবন যা ‘কুইন ভিক্টোরিয়া ভবন’ (কিউভিবি) নামে পরিচিত। ১৮৯৮ সালে এটি উদ্বোধন করা হয়। আগের বছর অর্থাৎ ১৮৯৭ সালে রানি প্রথম এলিজাবেথের ৬০ তম জন্মবার্ষিকীতে তার নামে ভবনটির নামকরণ করা হয়। রানি প্রথম এলিজাবেথ দ্বিতীয় এলিজাবেথের দাদির দাদির মা ছিলেন (গ্রেট গ্রেট গ্রান্ডমাদার)।
প্রতিবেদন অনুসারে, ১৯৮৬ সালের নভেম্বর মাসে রানি ভিক্টোরিয়ার নামাঙ্কিত ওই ভবনটি পুনরায় চালু করা হয়। সে সময় চিঠিটি লিখেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

বলা হয়, রানির লেখা চিঠিতে অস্ট্রেলিয়ার সিডনি শহরের মানুষের জন্য বিশেষ কোনো বার্তা আছে। তবে রানির ব্যক্তিগত কর্মকর্তারাও জানেন না, চিঠিতে তিনি কী লিখেছেন।

চিঠিটি ‘অস্ট্রেলিয়ার সিডনি শহরের মেয়র’ (মেয়র অব সিডনি, অস্ট্রেলিয়া)-কে উদ্দেশ্য করে লেখা। রানি ‘এলিজাবেথ আর’ স্বাক্ষরিত চিঠির খামে লেখা আছে , শুভেচ্ছা! ২০৮৫ সালের একটি দিন বেছে নিয়ে চিঠিটা খুলবেন। আর সিডনিবাসীকে আমার মেসেজ (বার্তা) পড়ে শোনাবেন।

Related Articles

Latest Articles