15.5 C
Toronto
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

আপেল সিডার ভিনেগারের উপকারিতা জানুন

- Advertisement -

ওজন কমানো থেকে সুগার, পেটের জমে থাকা মেদ কমানো, একাধিক স্বাস্থ্য সমস্যার দাওয়াই হিসেবে কাজ করে আপেল সিডার ভিনেগার। কেবল শরীর নয়, ত্বক ও চুলের যত্নেও দারুণ কার্যকর এই উপাদানটি। তবে এই ভিনেগার কখনই শুধু শুধু খাবেন না, তাহলে উপকারের পরিবর্তে ক্ষতিই হবে আপনার। অবশ্যই জলের সঙ্গে মিশিয়ে পাতলা করে পান করবেন।

আসুন জেনে নেওয়া যাক, নিয়মিত আপেল সিডার ভিনেগার পানে শরীরের কী কী উপকার হয় –

> অ্যান্টি-ব্যাকটেরিয়াল সমৃদ্ধ আপেল সিডার ভিনেগার শরীরের খারাপ ব্যাকটেরিয়া এবং প্যাথোজেন মেরে ফেলে। যে কারণে আমাদের শরীর নানা সংক্রমণ ও রোগভোগ থেকে মুক্তি পায়। তাছাড়া, অ্যাপেল সাইডার ভিনেগার দীর্ঘ সময় খাবার সংরক্ষণ করতেও সাহায্য করে। অন্ত্র ভাল রাখে।

> আপেল সিডার ভিনেগার রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে শুধু আপেল সিডার ভিনেগার পান করলেই হবে না, এর পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খেতে হবে চিনিজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে।

> বিভিন্ন গবেষণায় দেখা গেছে, আপেল সিডার ভিনেগার ওজন কমাতে সাহায্য করে। ভিনেগারে থাকা অ্যাসিটিক অ্যাসিড শরীরে ফ্যাট জমতে দেয় না, খিদে কমায়, হজম প্রক্রিয়া ধীর করে দেয় এবং ফ্যাট বার্ন করে।

> ব্রণ, পিম্পল এবং ত্বকের নানা সমস্যা কমাতে পারে আপেল সিডার ভিনেগার। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে৷

> দাঁত ভালো রাখতে পারে আপেল সিডার ভিনেগার। এটি মাউথওয়াশ হিসেবেও ব্যবহার করতে পারেন। এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মুখের দুর্গন্ধ দূর করে।

> আপেল সিডার ভিনেগার অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। আর, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার আমাদের ত্বককে অক্সিডেটিভ ড্যামেজ থেকে রক্ষা করে। এর ফলে আমাদের কোষ ভালো থাকে এবং অক্সিডেটিভ সেল ড্যামেজ কমাতে সাহায্য করে।

সূত্র: বোল্ডস্কাই

Related Articles

Latest Articles