10 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

রানির ব্যবহৃত টি-ব্যাগের দাম হাঁকা হয়েছে ১২ হাজার ডলার

- Advertisement -
ছবি সংগৃহীত

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যাওয়ার পর অনেকেই ইন্টারনেটে রানির বিভিন্ন স্মারক জিনিস বিক্রির চেষ্টা করছে। এসব স্মারক জিনিস বিক্রির জন্য বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটে তালিকাভুক্ত করছে মানুষ। জনপ্রিয় ই-কমার্স ওয়েবসাইট ইবেতে একজন রানির একটি ব্যবহৃত টি-ব্যাগ তালিকাভুক্ত করেছেন। যার দাম হাঁকা হয়েছে ১২ হাজার মার্কিন ডলার।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, রানির ৭০ বছরের শাসনামলকে স্মরণ করার জন্য বিক্রেতা টি-ব্যাগটি বিক্রির জন্য ইবেতে তালিকাভুক্ত করেন। অনুমিতভাবে টি-ব্যাগটি প্রয়াত রানি ব্যবহার করেছিলেন। ১৯৯৮ সালে উইন্ডসর ক্যাসেল থেকে ওই টি-ব্যাগটি পাচার হয়েছিল বলে দাবি করেছেন বিক্রেতা।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের ডেকাটার এলাকার ওই বিক্রেতা টি-ব্যাগটিকে ‘অত্যন্ত বিরল’ বলে উল্লেখ করেছেন।

বিক্রেতা টি-ব্যাগের বর্ণনায় লিখেছেন, ‘এটি সেই টি-ব্যাগ, যা আপনারা হয়তো ১৯৯৮ সালের শেষের দিকে সিএনএনে দেখেছেন। রানি দ্বিতীয় এলিজাবেথ এটি ব্যবহার করেছিলেন। নব্বইয়ের দশকে পোকামাকড় নির্মূলের কাজে নিয়োজিত এক ব্যক্তি উইন্ডসর ক্যাসেল থেকে এটি লুকিয়ে বাইরে নিয়ে এসেছিলেন। লন্ডনে তেলাপোকার উপদ্রব মোকাবেলায় মহামান্য রানিকে সহযোগিতা করতে ওই ব্যক্তিকে ডাকা হয়েছিল। ’

এখানেই ঘটনার শেষ নয়। ইনস্টিটিউট অব এক্সিলেন্স ইন সার্টিফিকেটস অব অথেনটিসিটি (আইইসিএ) থেকে দেওয়া একটি সনদের ছবিও প্রকাশ করা হয়েছে। সনদটির মাধ্যমে সত্যতা নিশ্চিত হয় যে টি-ব্যাগটি রানির ব্যবহৃত।

আইইসিএ থেকে দেওয়া একটি সনদ, যার মাধ্যমে সত্যতা নিশ্চিত হয় যে টি-ব্যাগটি রানির ব্যবহৃত। ওই সনদে লেখা আছে, নিঃসন্দেহে ওপরের কথাগুলো সম্পূর্ণ সত্য : এটি একটি টি-ব্যাগ, যা এক খণ্ড ইতিহাস ধারণ করছে! অমূল্য!

টি-ব্যাগই ছাড়াও ইবেতে আরো অনেক মজার জিনিসের তালিকা দেখা গেছে। এক বিক্রেতা মোমের তৈরি রানির একটি মূর্তিকে বিক্রির জন্য উঠিয়েছেন। যার দাম চাওয়া হয়েছে ১৫ হাজার ৯০০ ডলার। মূর্তিটির বৈশিষ্ট্য সম্পর্কে তিনি লিখেছেন, এর চুলগুলো সত্যিকারের মানুষের চুল, চোখের মণি এবং দাঁতগুলো রেসিন দিয়ে তৈরি।

এ ছাড়া রানির বার্বি ডলেরও প্রচুর চাহিদা রয়েছে। একেকটি বার্বি ডলের দাম ধরা হয়েছে এক হাজার ৩০০ মার্কিন ডলার। অন্যদিকে রানির হাতে স্বাক্ষরিত একটি অটোগ্রাফও ১১ হাজার ২৪৯ মার্কিন ডলারে বিক্রি হচ্ছে।

Related Articles

Latest Articles